বিশেষ প্রতিনিধি, মাগুরাবার্তাটোয়েন্টিফোর.কম 

মাগুরা শহরের লাগোয়া গুরুত্বপূর্ণ ৮নং ওয়ার্ড। এ ওয়ার্ডের জনবহুল এলাকা  দোয়ারপাড় কারিকর পাড়া। এ এলাকার বাসিন্দারা নুন্যতম নাগরিক সুযোগ সুবিধা থেকে বঞ্চিত হয়ে মানবেতর জীবন যাপন করছেন। নেই রাস্তা, নেই বিদ্যুৎ ব্যবস্থা, না আছে ড্রেন, না আছে সাপ্লাই পানি। সন্ধ্যা হলেই যেন এক অন্ধকার জগতের ডুবে যান এখানকার বাসিন্দারা। ফলে দিন দিন সমাজ বিরোধী ও মাদক ব্যবসায়ীদের উৎপাতে এ এলাকার জন জীবন অতিষ্ট হয়ে উঠেছে।   

এ এলাকার প্রধান রাস্তা রামা সাহার দোকান থেকে মুরাদের দোকান ও আভ্যন্তরিন রাস্তাগুলো এখনো পাকা হয়নি। ২৫ বছর আগে ১৯৯১ সালে এ রাস্তায় ইট সোলিং করা হয়। যা এত বছরেও পাকা না হওয়ায় ক্ষোভ ও হতাশা বিরাজ করছে স্থানীয়দের মধ্যে। জায়গায় জায়গায় ইট উঠে গিয়ে বিশাল বিশাল গর্ত তৈরী হওয়ায় এ রাস্তাটি এখন এতটাই চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে যে  ভ্যান রিক্সা তো দুরের কথা পুলিশের ভ্যানও এ রাস্তা দিয়ে ঢুকতে পারে না। মটর সাইকেল কিংবা বাই সাইকেল নিয়ে চলাচল করতে গিয়ে প্রায়ই দূর্ঘটনার শিকার হচ্ছেন এলাকাবাসি।

এ এলাকার বাসিন্দা  অবসরপ্রাপ্ত স্কুল শিক্ষক সিদ্দিকুর রহমানমাগুরাবার্তাকে জানান, এ রাস্তাটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। এ এলাকার হাজার হাজার মানুষ প্রতিনিয়ত এপথ দিয়ে শহরে ও নতুন বাজারে যাতায়াত করে। কিন্তু রাস্তাটি সংস্কার না হওয়ায় এলাকার জনগণ ভোগান্তিতে পড়ছেন।  

এ এলাকার বাসিন্দা ডালিয়া বেগম মাগুরাবার্তাকে জানান- নির্বাচন এলে এ রাস্তাটি তৈরী করে দেবার জন্য সবাই প্রতিশ্রুতি দেন। কিন্তু নির্বাচিত হওয়ার পর কেউ আর আমাদের মনে রাখেন না। আমরা যেন প্রদীপের নিচে অন্ধকারে বাস করি।

অপর গৃহবধূ মোমেনা খাতুনমাগুরাবার্তাকে  জানান- আমাদের এখান থেকে পৌরসভার বিল্ডিং চোখে  দেখা যায়। অথচ গ্রাম গঞ্জের রাস্তাঘাট পাকা হলেও আমাদের এ রাস্তাটি পাকা না হওয়ায় ভাঙ্গা রাস্তার কারণে আমাদের বাড়িতে আত্মিয় স্বজন আসলেও লজ্জা লাগে। শহরে বাস করেও আমরা শহরের কোন সুযোগ সুবিধাই ভোগ করতে পারছি না।

তিনি আরো বলেন,  আমাদের এখানে ড্রেন নেই, ইলেকট্রিক পোষ্টে লাইট নেই, পানির লাইন নেই। সব মিলিয়ে আমার মনে হয় এখানকার জন্য দেখারও কেউ নেই। তিনি দ্রুত রাস্তাটি তৈরী করাসহ এ এলাকার মানুষের জন্য পৌর সুযোগ সুবিধা নিশ্চিত করার দাবী জানান।

অপর বাসিন্দা গৃহবধূ রানী বেগম মাগুরাবার্তাকে  জানান- নির্বাচন এলে ভোট নেয়ার জন্য সবাই আসেন। এর আগে আমরা ভোট দিয়ে আমরা বার বার ঠকেছি। দীর্ঘ ২৫ বছরে আমরা কিছুই পাইনি। বর্তমান মেয়র টুটুল সাহেব মেয়র হলে আমাদের এলাকার উন্নয়ন সবার আগে হবে এমন প্রতিশ্রুতিতে আমারা সবাই তাকে ভোট দিয়েছিলাম। কিন্তু তিনি নির্বাচিত হওয়ার পর এখনো আমাদের রাস্তার কাজ শুরু হয়নি। আমরা এতে আশাহত হচ্ছি । আমরা আশা করছি উন্নয়ন বঞ্চিত এলাকার মানুষ হিসেবে আমাদের এলাকায় তিনি সবার আগে উন্নয়ন করবেন।

নাম প্রকাশ না করার শর্তে একাধিক এলাকাবাসি মাগুরাবার্তাকে জানান – রাস্তা ও বৈদ্যুতিক বাতি না থাকায় এ এলাকাটি এখন মাদক সেবী, বিক্রেতা ও সমাজবিরোধীদের আস্তানায় পরিণত হয়েছে।  রাস্তাঘাট না থাকায় পুলিশের গাড়ি কিংবা পুলিশ সদস্যরা এ এলাকায় আসতে পারেন না। যার শতভাগ সুবিধা আদায় করে সমাজবিরোধীরা।magura karikar para road pic 4

 

তারা দ্রুত এ এলাকার রাস্তা সংস্কার ও প্রয়োজনীয় সুযোগ সুবিধা নিশ্চিত করতে পৌর কর্তৃপক্ষের সুদৃষ্টি কামনা করেন।

এ প্রসঙ্গে ওই এলাকার পৌর কাউন্সিলর আশুতোষ সাহা জানান- এ এলাকার মানুষ বরাবরই নৌকা মার্কায়  বেশী ভোট দেন। যার ফলে ইতিপূর্বে বারবার স্টিমেট দিলেও সাবেক মেয়র বিএনপি নেতা ইকবাল আখতার খান কাফুর তা কেটে দিয়ে নিজ পছন্দ মত জায়গায় উন্নয়ন বরাদ্দ দিয়েছেন। যার ফলে এ রাস্তাটি করা হয়ে উঠেনি। তিনি দ্রুত এ রাস্তাটি সম্পন্ন করার অঙ্গীকার ব্যক্ত করেন। 

magura karikar para road pic 3