Main Menu

সজীব ওয়াজেদ জয়ের স্বাক্ষাত পেলেন মাগুরার মুকতি খান

mukti-khan

বিশেষ প্রতিনিধি, মাগুরাবার্তাটোয়েন্টিফোর.কম

মাগুরার মুকতি মাহমুদ খানের নেতৃত্বে ঢাকায় আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে বাংলাদেশের ইউনিয়ন ডিজিটাল সেন্টারের কার্যক্রম তুলে ধরছেন ‘ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৬’  ইউডিসি উদ্যোক্তারা। এ সময় প্রধানমন্ত্রীর তথ্য প্রযুক্তি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় ইউডিসির স্টল দেখে ভুয়সী প্রশংসা করেন।  মাগুরার শালিখা উপজেলার বুনাগাতি ডিজিটাল সেন্টারের উদ্যোক্তা মুকতি খানের সাথে ছবি তোলেন সজিব ওয়াজেদ জয়।

‘ননস্টপ বাংলাদেশ’ প্রতিপাদ্য নিয়ে বুধবার ঢাকায় চতুর্থবারের মতো শুরু হয়েছে তিন দিনের তথ্যপ্রযুক্তি উৎসব ‘ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৬’।

বসুন্ধরা ইন্টারন্যাশনাল কনভেশনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা উৎসবের উদ্বোধন করেন।

কনভেনশনে চারটি হলরুমে ৪০টি মন্ত্রণালয় ছাড়াও শীর্ষস্থানীয় বেসরকারি তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠান তাদের ডিজিটাল কার্যক্রম তুলে ধরছে।

মেলায় মাইক্রোসফট, ফেসবুক, একসেন্সার, বিশ্বব্যাংক, জেডটিই, হুয়াওয়েসহ খ্যাতনামা তথ্যপ্রযুক্তি বিভিন্ন মন্ত্রী পর্যায়ের সম্মেলনে অংশ নিচ্ছেন সাত দেশের সাত মন্ত্রী সহ সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের ৪৩ জন বিদেশি বক্তাসহ দুই শতাধিক ব্যক্তি বিভিন্ন পর্বে অংশ নেবেন । প্রদশর্নীতে সফটওয়্যার শোকেসিং, ই-গভর্নেন্স এক্সপোজিশন, মোবাইল ইনোভেশন, ই-কমার্স এক্সপো, স্টার্টআপ জোন ছাড়াও আইসিটি সংশ্লিষ্ট ১২টি সেমিনার, ডেভেলপমেন্ট পার্টনারস কনফারেন্স ও আইসিটি এডুকেশন সম্মেলন হবে।

এবারের আয়োজনে পাঁচ লাখ দর্শনার্থীর সমাগম হওয়ার আশা করে মন্ত্রী জুনায়েদ আহমেদ পলক জানান, তথ্যপ্রযুক্তির এই মেলা সবার জন্য উন্মুক্ত থাকবে। মেলায় ৪০০ সফটওয়্যার কোম্পানি অংশ নেবে জানিয়ে পলক বলেন, ‘২০টি সেমিনারে ৪০ জন বিদেশিসহ দুই’শ বক্তা কথা বলবেন।’ বাংলাদেশের তথ্যপ্রযুক্তি শিল্প কতটুকু গড়ে উঠেছে এই উৎসবের মধ্য দিয়ে সংশ্লিষ্ট বিশেষজ্ঞদের সঙ্গে সে বিষয়ে আন্তঃযোগাযোগ হবে ।

তিনি বলেন- বাংলাদেশের ৬৫ শতাংশ মানুষ পরিপূর্ণ কর্মক্ষম। এদের তথ্য ও যোগাযোগ প্রযুক্তিতে বিশেষভাবে দক্ষ করে তুলতে হবে। এমনভাবে দক্ষ করে তুলতে হবে যেন প্রত্যেকে এক একজন উদ্যোক্তা হয়।’ যুব সমাজকে তথ্যপ্রযুক্তিতে দক্ষ করে তুলতে অবকাঠামোগত সুবিধা থেকে শুরু করে সরকার বিভিন্ন সহায়তা দিয়ে যাচ্ছে । ২০১২ সালে প্রথমবারের মধ্যে ডিজিটাল ওয়ার্ল্ড আয়োজন করে সরকার। ২০১৩ সালে এই উত্সব না হলেও পরের দুই বছর তথ্যপ্রযুক্তির এই মেলা আয়োজন হয়েছে।

 

রূপক আইচ/মাগুরাবার্তা/ ২০ অক্টোবর ১৬






Comments are Closed