মহম্মদপুর প্রতিনিধি, মাগুরাবার্তা
মাগুরার মহম্মদপুর উপজেলার এক বীরমুক্তিযোদ্ধার মৃত্যুতে রাষ্ট্রীয় মর্যাদায় জানাজা ও দাফন এর ৭ দিন পর জানা গেছে তিনি করোনা পজেটিভ ছিলেন। রাষ্ট্রীয় ওই অনুষ্ঠানে ইউএনও, ওসি, বীরমুক্তিযোদ্ধাবৃন্দ পরিবারের সদস্যসহ চার শতাধিক মানুষ অংশ নেন। স্বাভাবিক ভাবেই তার মৃত্যু হয়েছে মর্মে হাসপাতাল থেকে জানানোর কারণে ওই জানাযা অনুষ্ঠানে বাড়তি তেমন কোন ব্যবস্থাও নেয়া হয়নি বলে জানা গেছে।

মাগুরা সিভিল সার্জনের অফিস ও প্রয়াত বীরমুক্তিযোদ্ধার পরিবার সূত্রে জানা গেঁছে, মাগুরার মহম্মদপুর উপজেলা সদর ইউনিয়নের বসুর ধুলজুড়ি গ্রামের বাসিন্দা বীরমুক্তিযোদ্ধা নেছার উদ্দিন(৭০) গত ৩০ জুন মঙ্গলবার দুপুরে অসুস্থ হলে মহম্মদপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ভর্তি হন। সেখানে তাঁর করোনার নমুনা সংগ্রহ করা হয়। অবস্থার অবনতি হলে ১ জুলাই বৃহস্পতিবার রাত পৌনে দশটার দিকে মাগুরা ২৫০ শয্যা সদর হাসপাতাল হয়ে তাকে ফরিদপুর মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়ার পথে তিনি মারা যান।

পরদিন ২ জুলাই শুক্রবার সকাল সাড়ে দশটারদিকে বাড়ির পাশে বসুরধুলজুড়ি মাধ্যমিক বিদ্যালয় মাঠে নামাজে জানাজা অনুষ্ঠিত হয়। পরে ওই দিনই পাশ্ববর্তী কাশিপুর কবরস্থানে দাফন করা হয়। রাষ্ট্রীয় মর্যাদায় অনুষ্ঠিত জানাজায় মহম্মদপুর উপজেলা নির্বাহী অফিসার (ইউ এন ও) রামানন্দ পাল, থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) নাসির হোসেন ও বীরমুক্তিযোদ্ধা নেতা আব্দুল হাইসহ গন্যমান্যব্যক্তিবৃন্দ, পরিবার ও এলাকাবাসীসহ প্রায় চারশ লোক অংশ নেন।

বৃহস্পতিবার (৮ জুলাই) মাগুরা সিভিল সার্জনের ফেসবুক পেজে করোনার আপডেট তথ্যে গত একদিনে করোনায় মৃত্যু তিনজনের সাথে বীরমুক্তিযোদ্ধা নেছার উদ্দিনের নাম প্রকাশ করা হয়। একই সাথে মারা যাওয়া বীরমুক্তিযোদ্ধার ছোটভাই স্থানীয় ধোয়াইল মাধ্যমিক বিদ্যালয়ের সহকারি প্রধান শিক্ষক তারিকুল ইসলাম তারা মিয়াকে মোবাইল ফোনে মহম্মদপুর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মকসেদুল মোমিন মুক্তিযোদ্ধার করোনা পজেটিভ হওয়ার বিষয়টি নিশ্চিত করেন।

বীরমুক্তিযোদ্ধার ছোটভাই তারিকুল ইসলাম তারা মিয়া বলেন, তাঁর ভাইয়ের করোনার কোনো উপসর্গ ছিলোনা। হাসপাতাল থেকে মৃত্যুর কারণ বলা হয়েছে হৃদরোগ। স্বাভাবিক জানাজা-দাফনের ৭ দিন পর আজ করোনা পজেটিভ ছিলেন বলে জানানো হয়।

বসুরধুলজুড়ি মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক রিয়াজুর রহমান জানান, স্বাভাবিকভাবে সবার সাথে তিনিও জানাজায় অংশ নেন। পরে আজ জানতে পারে মৃত ব্যক্তির করোনা পজিটিভ ছিলেন।

মহম্মদপুর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মকসেদুল মোমিন বলেন ৩০ জুন পাঠানো নমুনা সাতক্ষীরা করোনা পরীক্ষার ল্যাব থেকে রিপোর্ট তাদের হাতে পৌছায় ৮ জুলাই। রিপোর্ট আসতে বিলম্ব হওয়ায় এ সমস্যা হয়েছে। মৃতদেহের সাথে থাকা পরিবারের সদস্যদেরবাড়িতে কোয়ারান্টাইনে রাখা হয়েছে।

মহম্মদপুর উপজেলা নির্বাহী অফিসার (ইউ এন ও ) রামানন্দ পাল বলেন, স্বাভাবিক মৃত্যু হওয়ায় বীরমুক্তিযোদ্ধাকে রাষ্ট্রীয় মর্যাদায় জানাজা-দাফনের সাতদিন পর করোনা পজিটিভ ছিলেন বলে জানিয়েছে স্বাস্থ বিভাগ। এখন সংশ্লিষ্ট সবাইকে কোয়ারান্টাইন মানানোর চেষ্টা করা হচ্ছে।

মাগুরার সিভিল সার্জন ডা. শহিদুল্লাহ দেওয়ান বলেন,রিপোর্ট আসতে দেরি হওয়ায় ১ জুলাই মারা যাওয়া ব্যক্তির তথ্য ৮ জুলাইয়ের তথ্যের সাথে যুক্ত করা হয়েছে।

মাগুরা/ ৯ জুলাই ২০২১