প্রতিনিধি, মাগুরা
মাগুরায় ‘একুশের রক্ত রাঙা পথ বেয়ে স্বাধীনতা’ শীর্ষক বইমেলা অনুষ্ঠিত হতে যাচ্ছে। শহরের সরকারী হোসেন শহীদ সোহরাওয়ার্দী কলেজের শহীদ মিনার চত্বরে আগামী ৭ থেকে ৯ মার্চ তিনদিন ব্যাপী এই বইমেলা অনুষ্ঠিত হবে।
মাগুরা জার্নালিস্ট নেটওয়ার্ক (এমজেএন) ও বিভিন্ন সামাজিক এবং সাংস্কৃতিক সংগঠনের যৌথ উদ্যোগে বইমেলাটি অনুষ্ঠিত হতে যাচ্ছে। সোমবার বেলা ১১টায় সরকারী হোসেন শহীদ সোহরাওয়ার্দী কলেজের অধ্যক্ষ প্রফেসর রিজভী জামানের সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়।
এ উদ্যোগ বাস্তবায়নের জন্য একটি কমিটি গঠন করা হয়েছে। যেখানে আহবায়ক হিসেবে রয়েছেন সরকারী হোসেন শহীদ সোহরাওয়ার্দী কলেজের অধ্যক্ষ প্রফেসর রিজভী জামান। সদস্য সচিব হিসেবে দায়িত্ব পালন করবেন এমজেএন এর সদস্য সচিব সাংবাদিক রূপক আইচ। বইমেলায় অংশগ্রহণকারী সকল সংগঠন ও প্রতিষ্ঠানের প্রতিনিধিরা এই কমিটির সদস্য হিসেবে থাকবেন।
আয়োজকদের মধ্যে অন্যতম মাগুরা প্রথম আলো বন্ধুসভার সভাপতি খান শফি উল্লাহ জানান, ভাষার মাস ফেব্রুয়ারিতে দেশের বিভিন্ন জায়গায় বইমেলা অনুষ্ঠিত হলেও এবছর মাগুরায় এমন আয়োজন দেখা যায়নি। এ কারণে স্থানীয় শিল্পী সাহিত্যিকদের দাবির মুখে বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন এ উদ্যোগ গ্রহণ করেছে। বইমেলা ঘিরে প্রতিদিন নান রকম সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হবে। ৭ মার্চ দুপুর ২টায় মাগুরা -১ আসনের সংসদ সদস্য সাকিব আল হাসান বইমেলার উদ্বোধনী অনুষ্ঠানে থাকার সম্মতি জ্ঞাপন করেছেন।