বিশেষ প্রতিনিধি, মাগুরা বার্তা
সরকারি প্রতিষ্ঠান বিজিএমসি’র কাছে বিক্রি করা পাটের বকেয়া টাকার দাবীতে মাগুরায় মানববন্ধন ও বিক্ষোভ করেছে মাগুরা পাট ও ভুসিমাল ব্যবসায়ী মালিক সমিতি । মঙ্গলবার বিকাল ৩ টায় মাগুরা-ঝিনাইদহ সড়কের কাশিনাথপুর এলাকায় এ মানববন্ধন ও বিক্ষোভ অনুষ্ঠিত হয় ।
ব্যবসায়ীরা দাবী করেন, ২০১৯-২০ অর্থ বছরে রাষ্ট্রায়ত্ব প্রতিষ্ঠান জাতীয় জুট মিলস্ (বিজিএমসি’র) তাদের কাছ থেকে ৬ লক্ষ ৩৬০ মন পাট কিনেছে । যার বাজার মূল্য ১ কোটি ২০ লক্ষ টাকা । এর মধ্যে প্রতিষ্ঠানটি মাগুরার পাট ব্যবসায়ীদেও মাত্র ১০ শতাংশ টাকা দিয়েছে । চলতি জুন মাসে মাগুরা পাট ক্রয় কেন্দ্রের গোডাউন থেকে প্রতিষ্ঠানটি সব পাট মিলে  নিয়ে যেতে চাইলে বকেয়া টাকার পরিশোধ না করলে পাট স্থানান্তরে বাধা দেয় ব্যবসায়িরা।
মাগুরা  মাগুরা পাট ও ভুসিমাল ব্যবসায়ী মালিক সমিতির সভাপতি আব্দুর সালাম জানান, ২০১৯-২০ অর্থ বছরে রাষ্ট্রায়ত্ব প্রতিষ্ঠান জাতীয় জুট মিলস্ (বিজিএমসি’র) এর কাছে মাগুরার ব্যবসায়ীদের পাওনা রয়েছে ১ কোটি ২০ লক্ষ টাকা। তার মধ্যে মিল কতৃপক্ষ আমাদের দিয়েছে মাত্র ১২ লক্ষ টাকা। চলতি জুনের মধ্যে আমাদের সমস্ত টাকা পরিশোধ করে পাট কেন্দ্র থেকে পাট নেওয়ার কথা থাকলেও তারা আমাদের টাকা পরিশোধ না করে  মঙ্গলবার  পাট গুদাম থেকে পাট নিয়ে যেতে চাইলে আমরা বাধা দিই।
স্থানীয় পাট গোডাইন মালিক শামসুজ্জোহা জোহা জানান, আমি (বিজিএমসি’র) কাছে নিজের ৪ হাজার ১৫০ মন বিক্রি করেছি । যার মূল্য ৯০ লক্ষ টাকা। তারা আমার বকেয়া টাকা দিতে গরিমসি করলে আমি নিজে প্রতিষ্ঠানে গিয়ে ১৮শতাংশ ক্ষতি মেনে পাট বিক্রি করে ৪৮ লক্ষ টাকা এনেছি।
মাগুরা কর্মরত (বিজিএমসি’র) মিল ইনচার্য  গোলাম মোস্তফা বলেন , আমরা ব্যবসায়ীদের ৫০ শতাংশ টাকা পরিশোধ করেছি । বাকী টাকা পর্যায়ক্রমে দেয়া হবে । আমাদের মিলে মাগুরার ২৩ জন ব্যবসায়ী পাট ব্যবসা করে। ব্যবসায়ীদের বকেয়া টাকার কথা আমি প্রতিষ্ঠান কে জানিয়েছি। শিঘ্রই কর্তৃপক্ষ যথাযথ ব্যবস্থা নেবেন বলে তারা আমাকে জানিয়েছেন।

রূপক /মাগুরা /১৭ জুন ২০২০