তাছিন জামান, মাগুরাবার্তা
একদিকে বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া মহামারী করোনা ভাইরাসে বিপর্যস্ত গোটা পৃথিবীর মানুষের জীবনযাত্রা। হুমকির মুখে পড়েছে বিশ্ব অর্থনীতি। এ মাহামারী করোনা ভাইরাসের প্রভাবে বিপর্যস্ত হয়ে পড়েছে  স্বাভাবিক জনজীবন।

 বিশেষ করে হতদরিদ্র ও মধ্যবিত্ত শ্রেনির দূর্দশার শেষ নেই। টান পড়েছে বড়, ছোট ও মাঝারী সবধরনের ব্যবসায়। ফলে এই ভয়াবহ দূর্যোগে সকলেরই নাভিশ্বাস উঠতে শুরু করেছে। আর তার মাঝে বিশেষ মাগুরা জেলায় নাড়িয়ে দিয়ে গেছে স্মরণকালের ভয়াবহ ঘুর্ণিঝর আম্ফান।

বিধ্বস্ত করে দিয়েছে মানুষের অর্থনীতির চাকা। ফলে বেঁচে থাকাই দুরূহ হয়ে দেখা দিয়েছে এ  জেলার কৃষকদের।

লকডাউন শিথিল করতে না করতেই এ অঞ্চলের ব্যবসায়ীরা হালখাতার আয়োজন করতে শুরু করেছে। কোন রকম স্বাস্থ্যবিধি না মেনে হালখাতার নামে টাকা আদায় ও দেদারছে ব্যবসা প্রতিষ্ঠানে বসে মিষ্টিমুখ চলছে। কোন ক্রেতা হালখাতায় উপস্থিত না হলে পরদিনই ওই ব্যবসায়ীর লোকজন তার বাড়িতে যেয়ে নানারকম দূর্ব্যবহার করছে বলেও অভিযোগ উঠেছে।

মঙ্গলবার বিকেলে মাগুরা সদরের টেংঙ্গাখালী বাজারের সরোজমিনে গিয়ে দেখা যায়  শহিদুল মেম্বারের দোকানে কোন প্রকার স্বাস্থ্য বিধি না মেনে হালখাতা করতে দেখা যায়। শহিদুল মেম্বার শ্রীপুরের সব্দালপুর ইউনিয়নের ৫ নং ওয়ার্ডের ইউপি সদস্য। একজন জনপ্রতিনিধি হয়ে নিজেই মাস্ক না পরে কোন প্রকার স্বাস্থ্য বিধি না মেনে  হালখাতার আয়েজন করেছেন।

শ্রীপুর উপজেলা নির্বাহী অফিসার মো:ইয়াছিন কবীর বলেন, জনগণকে মাস্ক ব্যবহারে আরো সচেতন করতে উপজেলা প্রশাসন,শ্রীপুর No mask No Service প্রোগ্রাম হাতে নিয়েছে। এই প্রোগ্রামের মূল বক্তব্য হলো যে মাস্ক পরবেনা, তাকে সার্ভিস (সেবা) দেয়া যাবে না।

এই নীতি সকল প্রকার সরকারি ও বেসরকারি সেবা প্রদান প্রতিষ্ঠানের ক্ষেত্রে প্রযোজ্য হবে। সকল সরকারি অফিস সেবা প্রদানে এ নির্দেশনা প্রতিপালন করবে। অফিসের প্রবেশমুখে দৃশ্যমান স্থানে No Mask, No Service লেখাটির টাঙিয়ে দিতে হবে। একই সাথে দোকান, ব্যবসায়ী প্রতিষ্ঠানসমূহ এই নীতি বাস্তবায়ন করবে-মাস্ক বিহীন ক্রেতার কাছে পণ্য বিক্রি করা যাবে না। দোকানের দৃশ্যমান স্থানে No Mask No Service অথবা ‘মাস্ক নেই, বিক্রি নেই’ লেখাটি টাঙিয়ে রাখবে। এর ব্যত্যয় হলে সংশ্লিষ্ট বিক্রেতা দায়ী হবেন।

 শ্রীপুর তথা দেশকে ভালো রাখতে হলে স্বাস্থ্যবিধি মেনে চলাকে সামাজিক আন্দোলন রূপান্তর করার বিকল্প নেই।