রূপক আইচ, মাগুরাবার্তা
এ বছর ডেংগু ঢাকা থেকে সারাদেশে ছড়িয়ে পড়ে অনেকটাই আতংক ছড়াচ্ছে।  আমরা অনেকেই নিজ নিজ আঙ্গীকে  কাছের মানুষদের আক্রান্ত হতে দেখে আতংকিত হয়ে পড়ছি। অনেক সময় নিজেদের অজান্তেই ফেসবুক কিংবা সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়াচ্ছি আতংক। অথচ ডেংগু উপলক্ষে কতজন নিজ বাড়ির আশপাশ পরিস্কার করেছি ? ডেংগুর চারণক্ষে্ত্র চিহ্নিত করে সেগুলি মশা মুক্ত করেছি ? এ প্রশ্ন করলে অনেকেই উত্তর দিতে পারবো ?

চিকিৎসকরা জানিয়েছেন- ডেঙ্গু মোকাবেলায় আমাদের পরিপূর্ণ স্বক্ষমতা রয়েছে। প্রতিটি হাসপাতালে পর্যাপ্ত পরিমাণে কিট রয়েছে। চিকিৎসারও সর্বোচ্চ সুযোগ সুবিধা নিশ্চিত করা হচ্ছে। ইউনিয়ন পর্যায়ে আমাদের প্রতিটি স্বাস্থ্য কমপ্লেক্স ও কমিউনিটি ক্লিনিক থেকে ডেঙ্গু বিষয়ে সচেতনতা কার্যক্রম চালানো হচ্ছে। তৃণমূলের জনগণকে স্বাস্থ্য শিক্ষা দিতে স্কুল ও কলেজ পর্যায়ে সচেতনতা কার্যক্রম চলছে। সর্বোপরি প্রতিটি পরিবারে সচেতনতা ও নিজ নিজ পরিবার ও এলাকায় পরিস্কার পরিচ্ছন্নতাই পারে এডিস মশার বিস্তার রোধ করতে।
যেহেতু  এডিস মশা অনেকটা গৃহপালিত মশা। তাই এ মশার বিস্তার রোধে প্রত্যেকের ঘরে ঘরে অভিযান জরুরী। নিজ নিজ বাড়ির অব্যবহৃত বাথরুম, এসি অথবা ফ্রিজের পানি বা যে কোন পরিস্কার পানি যেন একটানা ৩ দিন ধরে জমে থাকতে না পারে এজন্য নজর রাখা জরুরী। মনে রাখতে হবে এডিস মশার জীবনকাল মাত্র ৩দিন। আপনার আমার সামান্য সচেতনতাই পারে এডিস মশার আক্রমন থেকে আমাদের রক্ষা করতে।

লেখকঃ সম্পাদক, মাগুরাবার্তাটোয়েন্টিফোর.কম