স্টাফ রিপোর্টার, মাগুরাবার্তা
ছাত্রলীগ নেতাদের অসাংগঠনিক কর্মকান্ডের অভিযোগে মাগুরা আদর্শ ডিগ্রী কলেজের কমিটি বিলুপ্ত করেছে মাগুরা জেলা ছাত্রলীগ।  প্রতারণার ফাঁদে ফেলে মাগুরা আদর্শ ডিগ্রী কলেজের ৫৭ শিক্ষার্থী ছাত্রলীগ নেতাদের কাছে ফরম ফিলআপের টাকা দিয়েও এবারের উচ্চ মাধ্যমিক পরীক্ষায় অংশ নিতে না পারায় এ সিদ্ধান্ত নেয়া হয়। ওই ছাত্রদের ফরম পূরণ বাবদ প্রায় ৫লাখ টাকা নিয়ে সটকে পড়েছে কলেজ ছাত্রলীগের ওই দুই নেতা।
পরীক্ষার সুযোগবঞ্চিত মানবিক বিভাগের শিক্ষার্থী ইমন হোসেন শান্ত বলেন, পরীক্ষার ফরম পূরণ করে দেয়ার কথা বলে কলেজ শাখা ছাত্রলীগের সভাপতি নাজমুল হুদা অমি এবং ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আমিন হোসেন আমার কাছ থেকে দুই দফায় ৮ হাজার ৩শ’ টাকা নিয়েছে। কিন্তু তারা আমার ফরম পূরণ না করে সব টাকা মেরে দিয়েছে।
একই রকম অভিযোগ দেন ওই বিভাগের ছাত্র রিয়াজ হোসেন। তিনি বলেন, আমাদের দুই বন্ধুর কাছ থেকে তারা ১৬ হাজার ৬শ’ টাকা নিয়েছে। ফরম পূরণের যাবতীয় কাগজপত্রও দিয়েছে। কিন্তু ফরম পূরণ না করে সব টাকায় খেয়ে ফেলেছে। গত দুইদিন ধরে তাদের মোবাইল ফোন বন্ধ পাওয়া যাচ্ছে।
জানা গেছে ওই কলেজের এইচ এসসির টেস্ট পরিক্ষায় অকৃতকার্য ছাত্রছাত্রীদের ফরম ফিলআপ করিয়ে দেয়ার কথা বলে ৫৭জন ছাত্রছাত্রীর কাছ থেকে ৮ থেকে ১০ হাজার টাকা করে প্রায় ৫লাখ টাকা হাতিয়ে নিয়ে গা ঢাকা দেয় কলেজ ছাত্রলীগের সভাপতি নাজমুল হুদা অমি এবং ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আমিন হোসেন । কিন্তু পরিক্ষা শুরুর আগের দিনে তাদের নামে প্রবেশপত্র না আসায় ওই পরিক্ষার্থীরা বিষয়টি অধ্যক্ষকে জানান। কিন্তু ততক্ষণে আর কিছু করার নেই বলে জানিয়ে দেন অধ্যক্ষ। এ ঘটনা জানাজানি হলে রবিবার বিকেলে জেলা ছাত্রলীগ শৃংখলা ভঙ্গের অভিযোগে ওই কলেজের কমিটি বিলুপ্ত করে একটি প্রেস বিজ্ঞপ্তি প্রকাশ করে।
মাগুরা আদর্শ ডিগ্রী কলেজের অধ্যক্ষ সূর্য কান্ত বিশ্বাস জানান- এ কলেজের মোট ২৮৮ জন নিয়মিত ছাত্র। এর মধ্যে ১১১ জন ছাত্র টেস্টে অকৃতকার্য হয়। শিক্ষা  বোর্ডের নিয়ম মোতাবেক যাদের ফরম ফিলআপ করার কোন সুযোগ নেই। কিন্ত  অকৃতকার্য ছাত্রদের একটি অংশকে ভুল বুঝিয়ে তাদের কাছ থেকে টাকা নিয়েছে একটি মহল। তদন্ত সাপেক্ষে তাদেরকে চিহ্নিত করে ব্যবস্থা নেবে কর্তৃৃপক্ষ।

রূপক/মাগুরা /১ এপ্রিল ১৯