বিশেষ প্রতিনিধি, মাগুরাবার্তাটোয়েন্টিফোর.কম
মাগুরা সদর উপজেলার রাউতড়া পূর্বপাড়া গ্রামে  বুধবার সকালে মুরগির ফার্মের ভেতরে বিদ্যুৎস্পষ্ট হয়ে দুই পোল্ট্রি ব্যবসায়ী মারা গেছেন। তারা দুজনই পরস্পর ঘনিষ্ঠ বন্ধু বলে জানা গেছে। নিহতরা হচ্ছেন- লাউতড়া পূর্বপাড়া গ্রামের লুৎফর কাজীর ছেলে টিটুল কাজী (২৮) ও পাশ্ববর্তী দাড়িয়াপুর গ্রামের নিজাম উদ্দিনের ছেলে আবু হাসান (২৬)। তবে খামারে উন্নত প্রযুক্তির সুরক্ষা ব্যবস্থা না থাকাই এ ধরনের দূর্ঘটনার কারণ বলে জানিয়েছেন পল্লী বিদ্যুৎ বিভাগের কর্মকর্তারা।
পুলিশ ও পরিবার সূত্র জানায় জানায়, ভোরে কোন এক সময় টিটু কাজি ও তার বন্ধু হাসান তার বাড়ির পাশের  মুরগির ফার্মে মুরগির বাচ্চা দেখতে যান। এ সময় বৈদ্যুতিক বাল্ব লাগানো মুরগির বাচ্চাকে উত্তাপ দেয়ার জন্য  তৈরী উফারে হাত দিয়ে তারা দুজনই বিদ্যুৎ স্পৃষ্ট হন এবং ঘটনাস্থলেই দুজনের মৃত্যু হয়। পরে সকালে বাড়ির অন্যান্য সদস্যরা খামারে গিয়ে তাদের মৃতদেহ দেখে পুলিশকে খবর দেন। একই সঙ্গে দুই বন্ধুর মৃত্যুতে পরিবারদুটিতে শোকের মাতম সৃষ্টি হয়।
মাগুরা সদর থানার এসআই রবিউল ইসলাম জানান, মৃত্যুর কারণ নিশ্চিত হওয়ার পর কোন পক্ষের কোন অভিযোগ না থাকায় স্বজনদের আবেদনের প্রেক্ষিতে ময়না তদন্ত ছাড়াই মৃতদেহ পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে।
তবে খামারটিতে বিদ্যুতের উন্নত সুরক্ষা ব্যবস্থা না থাকায়ই এ প্রাণহানি হয়েছে বলে বলে জানিয়েছেন পল্লী বিদ্যুতের স্থানীয় কর্মকর্তা আবু রায়হান। তিনি জানান- উন্নত সার্কিট ব্যবস্থা থাকলে বিদ্যুৎ স্পৃষ্টের ঘটনার সাথে সাথে বিদ্যুৎ লাইন বন্ধ হয়ে যেতো। তাতে জীবন হানির সম্ভবনা অনেকটাই কমে যায়। আমরা বারবার তাগাদা দেয়ার পরও এ খামারটিতে বিদ্যুৎ ব্যবস্থাপনা ভাল ছিল না। আমরা এ ব্যাপারে সকলকেই সচেতন করে থাকি।

রূপক আইচ/ মাগুরা / ২০ সেপ্টেম্বর ১৭