রূপক আইচ, মাগুরাবার্তাটোয়েন্টিফোর.কম

‘মরণরে তুঁহু মম শ্যাম সমান
তাপ বিমোচন করুণ কোর তব
মৃত্যু অমৃত করে দান
তুঁহু মম শ্যাম সমান।’
-রবীন্দ্রনাথ ঠাকুর

পৃথিবীতে জন্ম হলে মৃত্যু অবশ্যম্ভাবী। কিন্তু এ মৃত্যুকে যাঁরা মহিমান্বিত করতে পারেন। অতিক্রম করতে পারেন। জয় করতে পারেন। তাঁরাইতো বলতে পারেন- মরণরে তুঁহু মম শ্যাম সমান। মৃত্যুকে যারা অমৃত করেছেন। মরে গিয়েও যারা বেঁচে রয়েছেন। সেই সকল মহান মানুষের মধ্যে মাগুরার সাবেক এমপিএ বিশিষ্ট রাজনীতিবিদ শহীদ মুক্তিযোদ্ধা সৈয়দ আতর আলী অন্যতম।
১৩ অক্টোবর শহীদ সৈয়দ আতর আলী সাহেবের ৪৫ তম মৃত্যু বার্ষিকীতে তাঁর প্রতি জানাই অকৃত্রিম শ্রদ্ধা, বিনম্র ভালবাসা।

তিনি চলে গেছেন। আমাদের জন্য দিয়ে গেছেন একটি স্বাধীন স্বার্বভৌম দেশ। একটি মানচিত্র। লাল সবুজের পতাকা। সেই কীর্তিমানের রেখে যাওয়া পথ ধরেই আমরা হাঁটছি সম্মুখ পানে। তিনি আমাদের এগিয়ে চলার আলোক বর্তিকা হয়ে আমাদের পথ দেখাচ্ছেন আজও।

একটি উদার, অসাম্প্রদায়িক, গণতান্ত্রিক উন্নত বাংলাদেশ গঠনের জন্য তাঁর মত মানুষেরা জীবন বাজী রেখে যুদ্ধে গেছেন। সে যুদ্ধে কেউ বেঁচে ফিরেছেন। কেউবা শহীদ হয়েছেন। তাঁদের রক্তে ভেজা এ মাটি যেন কোন ক্রমেই অপবিত্র না হয় সে আশা আজ আমাদের।

স্বাধীনতার ৪৫ বছর পর আজও সৈয়দ আতর আলী সাহেব ও তার মত পথ অত্যন্ত প্রাসঙ্গিক। তাঁদের রক্তে সিঞ্চিত এ দেশকে একটি উন্নত দেশ হিসেবে গড়ে তুলতে আমাদের সকলকে একযোগে কাজ করতে হবে। দেশের কাজে তিনি পরভূমে মৃত্যুকে আলিঙ্গন করলেও তাঁর শেষ ইচ্ছায় দেশের মাটিতেই দাফন হয়েছে এই মহান ব্যক্তিত্বের। এ থেকেই অনুমান করা যায়, তিনি কতবড় দেশপ্রেমিক ছিলেন। দেশের জন্য মৃত্যুকে আলিঙ্গন করতে তিনি এতটুকুও পিছপা হননি। তাইতো দেশের জন্য জীবন দিয়ে তিনি অমর, অজেয়, অক্ষয়। syed-ator-ali

এই মহান জীবন শিল্পীর মৃত্যু বার্ষিকীতে তাঁর প্রতি রইল অকৃতিম ভালবাসা। সেই সঙ্গে বর্তমান প্রজন্মের প্রতি আহবান সন্ত্রাস, মাদক আর অন্যায় থেকে দূরে থাকতে হবে। সৈয়দ আতর আলীর মত সমাজ সচেতন, ক্রীড়া ও সংস্কৃতিমোদি রাজনীতিবিদের আদর্শকে বাস্তবায়ন করতে সকলকে এগিয়ে আসার আহবান জানাচ্ছি।

পরিশেষ বলবো- মহান মুক্তিযুদ্ধের মধ্য দিয়ে লাখো শহীদের আত্মত্যাগের এ দেশ। সে দেশকে আমরা কিছুতেই হেরে যেতে দেব না। পিছিয়ে পড়তে দেবো না। শহীদ সৈয়দ আতর আলী সাহেবের মত গুনিজনদের পদাঙ্ক অনুসরণ জরুরী। তবেই না তাঁর আত্মদান সফল হবে। স্বার্থক হবে।

লেখক, সম্পাদক- মাগুরাবার্তাটোয়েন্টিফোর.কম