বিশেষ প্রতিনিধি, মাগুরাবার্তা
মাগুরা শালিখা উপজেলায় আড়ুয়াকান্দি  এলাকায় আজ বৃহস্পতিবার (৩ ডিসেম্বর ২০২০) সকালে একটি প্লাইউড দরজার কারখানায় হামলা চালিয়েছে সংঘবদ্ধ গ্রামবাসী । এ সময় কারখানার অফিস কক্ষ ভাংচুর , ল্যাপটপসহ অফিসে থাকা নগদ ৮-১০ লক্ষ টাকা লুট হয়েছে বলে দাবী করছে কারখানা কতৃপক্ষ। এ ঘটনায় পুলিশ শালিখা উপজেলার হরিশপুর গ্রামের ৯ জনকে আটক করেছে।
কারখানাটির মালিক জুয়েল হোসেন জানান, বুধবার বিকালে তার কারখানার একটি মাল বোঝাই ট্রাক সীমাখালী বাজার দিয়ে যাওয়ার সময় হরিশপুর গ্রামের রেজাউল নামে এক ব্যক্তির সাথে ট্রাকের ড্রাইভারের কথা কাটাকাটি হয় । এ সময় রেজাউল ট্রাকের ড্রাইভারের উপর হামলা চালিয়ে আহত করে । এরই ঘটনার পর বৃহস্পতিবার সকাল সাড়ে ৭টায় হরিশপুর গ্রামের জসিম মেম্বার, আ: আজিজ, তরিকুল ,হুমায়ন, করিব ও আলমগীরের নেতৃত্বে প্রায় ২ শতাধিক লোক কারখানায় হামলা চালায় । এ সময় তারা কারখানার জানালা, দরজার গøাস ভাংচুর করে । পরে অফিসে ঢুকে চেয়ার ,টেবিল ভাংচুরসহ অফিসে থাকা একটি ল্যাপটপ ও নগদ ৮-১০ লক্ষ টাকা লুট করে । অফিস লুটের পর তারা কারখানায় ঢোকার চেষ্টা করে ব্যর্থ হয় । হামলার সময় কারখানার কর্মরত শ্রমিকরা নিরাপত্তার জন্য চিৎকার করে পাশ্ববর্তী বিভিন্ন স্থানে ছুটে যায় । হামলার পরপরই বিষয়টি পুলিশকে অবগত করলে পুলিশ এসে পরিস্থিতি নিয়ন্ত্রনে আনে। এ কারখানাটিতে বর্তমানে এলাকার প্রায় ২ শত নারী-পুরুষ শ্রমিক কাজ করে জীবিকা নির্বাহ করে। হামলার পর কারখানা আংশিক চালু রয়েছে।
মাগুরার পুলিশ সুপার খান মুহাম্মদ রেজোয়ান জানান, আমি নিজে ঘটনাস্থল পরিদর্শন করেছি । ইতিমধ্যে ৯ জনকে আটক করা হয়েছে। বাকী যারা ঘটনার সাথে জড়িত তাদের আটকের জন্য পুলিশের জোর চেষ্টা চলছে । ঘটনার সাথে জড়িতদের দ্রæত বিচার আইনে মামলা হবে। আমরা কারখানাটি বন্ধ না করে চালু রাখতে বলেছি । কারণ এ কারখানায় অনেক দরিদ্র শ্রমিক কাজ করে। এলাকায় উত্তেজনা এড়াতে কারখানায় পুলিশ পাহারায় রয়েছে ।

 
রূপক /মাগুরা /৩ ডিসেম্বর ২০২০