বিশেষ প্রতিনিধি,মাগুরাবার্তাটোয়েন্টিফোর.কম
মাগুরার মহম্মদপুর উপজেলা  সদর ইউনিয়নের চেয়ারম্যান পদে উপ নির্বাচন কাল ২৯ মার্চ বৃহস্পতিবার ।
২১ হাজার ভোটার এ নির্বাচনে তাদের নতুন নেতৃত্ব বুঝে নেবেন। নৌকা ধানের শীষের প্রতীকের বাইরেও রয়েছে ৭জন প্রার্থী। স্বাভাবিকভাবেই এ নির্বাচন নিয়ে উত্তেজনা রয়েছে ওই এলাকায়। রয়েছে উদ্বেগ উৎকন্ঠা। অন্যান্য নির্বাচনের সময় স্বাভাবিকভাবেই জেলা সদর থেকে জেলা নির্বাচন অফিস এর মাধ্যমে জেলায় কর্মরত সাংবাদিকদের নির্বাচন পর্যবেক্ষণের কার্ড প্রদান করা হয়। কিন্তু এ নির্বাচনে নির্বাচন কমিশনের একজন যুগ্ম সচিবের স্বাক্ষরিত  একটি পরিপত্রের মাধ্যমে জানানো হয়েছে পর্যবেক্ষণের জন্য জেলার বদলে সংশ্লিষ্ঠ উপজেলায় স্থানীয় রিটার্নিং অফিসারের কাছ থেকে নিতে হবে অনুমতিপত্র বা প্রেস কার্ড। এক্ষেত্রে প্রশ্ন এসেছে জেলায় কর্মরত সাংবাদিকবৃন্দকে যদি উপজেলা থেকে কার্ড সংগ্রহ করতে হয় তবে তাদেরকে অন্তত দুবার উপজেলায় দৌড়াতে হবে। অন্যদিকে উপজেলায় কর্মরত সাংবাদিকদের অধিকাংশই কোন টিভি মিডিয়ার সঙ্গে সম্পৃক্ত নেই।  সেক্ষেত্রে টিভি নিউজ কভারের জন্য অথবা যেসব মিডিয়ার উপজেলা প্রতিনিধি নেই তাদের জেলা প্রতিনিধিদের তেমন কোন ব্যবস্থাই রইল না।

বিষয়টি জানতে চাইলে মহম্মদপুর উপজেলা নির্বাচন অফিসার ও ইউপি উপ নির্বাচনের রিটার্নিং অফিসার আবু দাউদ জানান-  কেন্দ্র থেকে মাত্র ১৩টি প্রেস কার্ড দেয়া হয়েছে। যা দিয়ে উপজেলায় কর্মরত সাংবাদিকদের চাহিদেই পূরণ করা যাচ্ছে না। সেক্ষেত্রে জেলায় কর্মরত সংবাদ মাধ্যমগুলির প্রতিনিধিদের পক্ষ থেকে অংশগ্রহণ কিভাবে সম্ভব এ ব্যাপারে তিনি কোন সদুত্তর দেননি।

এ ব্যাপারে জেলা নির্বাচন অফিসার আব্দুস সালেক পরিপত্রের দোহাই দিয়ে কিছুই করা সম্ভব নয় বলে জানিয়েছেন।

এর ফলে সংশ্লিষ্ঠ অনেকেই প্রশ্ন তুলেছেন নির্বাচন পর্যবেক্ষণের অন্যতম গুরুত্বপূর্ণ অংশ সাংবাদিকদের উপর এই অলিখিত প্রতিবন্ধকতা কিসের স্বার্থে ?

রূপক/মাগুরা/২৮ মার্চ ১৮