অনলাইন ডেস্ক, মাগুরাবর্তাটোয়েন্টিফোর.কম
আপনি বসে আছেন আরামদায়ক একটি চেয়ারে। সেই চেয়ারে বসেই আপনি বাইক চালাবেন। মোটর বাইকের মত কষ্ট করে ব্যালেন্স রাখতে হবে না। বরং চেয়ারে হেলান দিয়ে আরামসে বাইক চালিয়ে পৌঁছে যাবেন গন্তব্যে। এমনই একটি তিন চাকার বাহন এনেছে আকিজ মোটরস। বাইকটির নাম ‘বন্ধু’।
বাইকটিতে ব্যবহার করা হয়েছে ৪৮ ভোল্টের ২০ অ্যাম্পিয়ার আওয়ারের ব্যাটারি। এক চার্জে ৫০ কিলোমিটার পথ পাড়ি দেবার ক্ষমতা রয়েছে ই-বাইকটির। গতিও নেহায়েত কম নয়। ‘বন্ধু’র সর্বোচ্চ গতি ঘণ্টায় ৪৫ কিলোমিটার।
শব্দ ও জ্বালানি বিহীন এসব বাইকে শক্তিশালী ও উন্নতমানের জেল ব্যাটারি ব্যবহার করা হয়েছে। ‘বন্ধু’তে সিটের মাঝখানে জিনিসপত্র রাখার সুপরিসর জায়গা রয়েছে। এছাড়া সিটের নিচের অংশে অনায়াসে নিজের হেলমেট থেকে শুরু করে আনুসঙ্গিক জিনিসপত্র লক করে রাখতে পারবেন। সিটের হেলান দেয়ার পেছনের অংশেও রয়েছে লক সুবিধাসহ স্টোরেজ। মোটকথা, নিজের প্রয়োজনীয় সব জিনিসপত্র অনায়াসে এই বাইকে নিয়ে চলে যেতে পারবেন এক জায়গা থেকে আরেক জায়গায়। তিন চাকার এই বাইকটিতে থ্রটলের নিচের সুইচে রয়েছে ব্যাক গিয়ার। সুইচটি চেপে বাইক থেকে না নেমে মোটরের সাহায্যে সহজে বাইকটিকে পেছনে নেয়া যাবে। পক্ষাঘাত গ্রস্থদের জন্য এটি আদর্শ বাহন। এই বাইকে পায়ের কোন কাজ নেই। দুই হাতে ব্রেক রয়েছে। ডান হাতে থ্রটল। থ্রটল যত ঘোরানো হবে ততই গতি বাড়বে। থ্রটল ছেড়ে দিলে ধীরে ধীরে বাইকের গতি কমে আসবে।
‘বন্ধু’তে রয়েছে ডিজিটাল স্পিডো মিটার। এতে গতি, ব্যাটারির চার্জ, হাইবিম ইন্ডিকেটরসহ নানাবিধ তথ্য প্রদর্শন করে। সামনের অংশে রয়েছে আকর্ষণীয় সাইড লাইট। নিরাপত্তার জন্য বাইকটিতে কি লকের পাশাপাশি রিমোট লক ব্যবহার করা হয়েছে। বাইকটির হ্যান্ডেল বারের ঠিক নিচেই রয়েছে পানির বোতল, মোবাইল ফোন, ওয়ালেট বা ছোট খাট জিনিসপত্র রাখার ঝুড়ি। বাইকের হাতলটি নমনীয় করে তৈরি করা হয়েছে। তাই সিটে বসার সময় হাতল সরিয়ে সহজেই বসা যায়। ই-বাইকটির ব্যাটারি এবং মোটরে ৬ মাসের বিক্রয়োত্তর সেবা দেবে আকিজ মোটরস। এতসব সুযোগ সুবিধাসহ দৃষ্টিনন্দন এই ই-বাইকটির মূল্য ৯২ হাজার ৫০০ টাকা। ১৫ জানুয়ারি থেকে বাইকটি পাওয়া যাবে আকিজ মোটরস এর সকল শো রুমে।