বিশেষ প্রতিনিধি, মাগুরাবার্তাটোয়েন্টিফোর.কম
মাগুরার মহম্মদপুর উপজেলা সদরে ধোয়াইল এলাকায় একই ক্যাম্পাসে অবস্থিত মাধ্যমিক ও প্রাথমিক বিদ্যালয়ের পাশে নির্মীয়মান একটি ইটভাটা বন্ধের দাবিতে মানববন্ধন করে শিক্ষার্থী ও শিক্ষকেরা।  মঙ্গলবার দুপুরে দুটি বিদালয়ের  তিন শতাধিক শিক্ষার্থী ও তাদের শিক্ষকরা বিদ্যালয় সংলগ্ন মহম্মদপুর-মাগুরা সড়কের দুই পাশে মানবন্ধনে অংশ নেয়। বিদ্যালয় দুটি হচ্ছে ধোয়াইল আদর্শ মাধ্যমিক ও ধোয়াইল সরকারি প্রাথমিক বিদ্যালয়।
দুটি বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. রফিকুল ইসলাম ও আব্দুল হালিম মিয়া জানান, একই ক্যাম্পাসের উত্তরে সরকারি প্রাথমিক ও দক্ষিণ পাশে মাধ্যমিক বিদ্যালয় অবস্থিত। দক্ষিণ পাশে বিদ্যালয়ের দেয়ালের আনুমানিক একশ গজ দূরে স্থানীয় শরিফ, নায়েব ও জোবায়ের নামের তিন ব্যক্তি তিন ফসলি জমিতে নিচু টিনের চিমনির ইটভাটা নির্মাণ করছেন। ইটভাটা নির্মাণের আগে তারা যথাযথ কর্তৃপক্ষের অনুমোদন নেননি।
ইটভাটা বন্ধের জন্য পরিবেশ অধিদপ্তরের পরিচালক বরাবর লিখিত অভিযোগ করেও কোন ফল পাননি। ইটভাটাটি ইতিমধ্যে উৎপাদনে যাওয়ার সকল প্রস্তুতি সম্পন্ন করেছে।
শিক্ষকেরা আরও জানান, ইটভাটা চালু হলে বিদ্যালয়ের পরিবেশ দুষিত হয়ে পড়বে। এতে দুটি বিদ্যালয়ের হাজারের বেশী শিক্ষার্থীর স্বাস্থ্য হুমকিতে পড়বে। এছাড়া বিদ্যালয় দুটিতে প্রবেশের একমাত্র রাস্তাটি ব্যবহার করে চলছে ইটভাটার অবৈধ যানবাহন। এতে দূর্ঘটনার ঝুঁকি।
এবিষয়ে জানতে চাইলে ইটভাটার একজন মালিক শরিফ হোসেন বলেন,‘তারা কর্তৃপক্ষের অনুমতি নিয়ে ইটভাটা করছেন। ইটভাটর কারণে বিদ্যালয় দুটির কোন ক্ষতি হবে না বলে দাবি করেন। ’
মহম্মদপুর উপজেলা নির্বাহী অফিসার মুহাম্মদ সাদিকুর রহমান বলেন,‘এ বিষয়ে কোন অভিযোগ পাইনি। অভিযোগ পেলে তদন্ত করে ব্যবস্থা নেওয়া হবে।’

মাগুরা /৩১ অক্টোবর ১৭