বিশেষ প্রতিনিধি, মাগুরাবার্তাটোয়েন্টিফোর.কম
‘মাদকদ্রব্যের অবাধ ব্যবহারই সামাজিক অবক্ষয়ের মূল কারণ’ এই বিষয়কে কেন্দ্র করে মাগুরায়  মাধ্যমিক পর্যায়ে শিক্ষা প্রতিষ্ঠানে মাদক বিরোধী বিতর্ক প্রতিযোগিতা-২০১৭  শনিবার স্থানীয় আদর্শ বালিকা বিদ্যালয়ে শেষ হয়েছে। বৃহস্পতিবার শুরু হওয়া এ  প্রতিযোগিতায় জেলার ১৬ টি মাধ্যমিক বিদ্যালয় অংশগ্রহণ করে।
প্রতিযোগিতার ফাইনাল রাউন্ডে কালেকটরেট কলেজিয়েট স্কুলকে হারিয়ে বিজয়ী হয় সরকারি বালিকা বিদ্যালয়। ওই বিদ্যালয়ের ২য় বক্তা সাদিয়া সাঈদ (অহনা) শ্রেষ্ঠ বক্তার পুরস্কার লাভ করে। প্রতিযোগিতায় মডারেটরের দায়িত্ব পালন করেন আদর্শ মাধ্যমিক বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ শামসুজ্জামান। বিচারক হিসেবে উপস্থিত ছিলেন শিক্ষক মো: মনিরুল ইসলাম মঞ্জু, মো: মাহবুবুর রহমান, সোনালী বিশ্বাস, জেসমিন আক্তার, কামরুল হাসান ও শাহনাজ সুলতানা।
প্রতিযোগিতায় বিতার্কিকরা মাদকের অপব্যাবহার রোধে সামাজিক, রাজনৈতি ও সাংস্কৃতিক প্রতিরোধ গড়ে তোলার উপর গুরুত্ব আরোপ করেন। তারা ধর্মীয় অনুশাসন, খেলাধুলা ও সাংস্কৃতিক চর্চার মাধ্যমে মাদক থেকে যুব সমাজকে দূরে রাখতে নানা যুক্তি, পাল্টাযুক্তি ও  পরামর্শ দিয়ে  বিতর্ক অনুষ্ঠানকে প্রাণবন্ত করে তোলে।

রূপক/ মাগুরা / ১৪ অক্টোবর ১৭