রূপক আইচ, মাগুরা প্রতিনিধি
দেবীর বোধন আর  ষষ্ঠী পূজার মধ্য দিয়ে আগামী মঙ্গলবার (২৬ সেপ্টেম্বর) শুরু হচ্ছে ৫ দিনব্যাপী শ্রী শ্রী দূর্গা পূজা। ইতিমধ্যে বিভিন্ন পূজা মন্ডপে পূজা শুরুর  শোষ সময়ের তোড়জোড় চলছে। এরই মাঝে মাগুরা সদর উপজেলার পুখরিয়া গ্রামের বর্ধিষ্ণু দে বাড়ির পুখুরেশ্বরী পূজা মন্ডপে ৪দিন আগে থেকেই অর্থাৎ আগামীকাল বৃহস্পতিবার থেকেই ব্যাপক আয়োজনে শুরু হতে যাচ্ছে নয় দিনব্যাপী দূর্গা পূজা।  ৬ষ্ঠীর পূজার আগে চারদিন মিলিয়ে ৯দিনব্যাপী এ পূজার শাস্ত্রীয় নাম ‘নবদূর্গা পূজা’। তৃতীয়বারের মত অনুষ্ঠিত হতে যাওয়া এ পূজা নিয়ে ইতিমধ্যে স্থানীয়দের মধ্যে আগ্রহ দেখা দিয়েছে।
প্রচলিত রীতিতে ষষ্ঠী থেকে দশমী পর্যন্ত  দূর্গা পূজা অনুষ্ঠিত হলেও গত ৩ বছর ধরে সনাতন চন্ডি শাস্ত্রমতে ৯ দিনব্যাপী নবদূর্গা পূজা মাগুরার পুখরিয়া গ্রামের দে বাড়ি পূজা মন্ডপে অনুষ্ঠিত হচ্ছে । আয়োজকদের দাবী শাস্ত্রমতে ৯দিনব্যাপী এ পূজা থেকে শক্তি নিয়েই শ্রী রামচন্দ্র রাবণকে বধ করেছিলেন। আর  সে স্থানটি ছিল বর্তমান বাংলাদেশের বগুড়া জেলার কালিদহ বাওড়ের তীরে। সেই মতে ভারতীয় উপমহাদেশের মাত্র কয়েকটি এলাকাতেই এ নবদূর্গা পূজার আয়োজন করা হয়।
এ পূজার আয়োজক পুখরিয়া গ্রামের আনন্দ গোপাল দে জানান-  যেহেতু চন্ডি শাস্ত্রে মায়ের ৯টি রূপে ৯দিন ব্যাপী পূজার আয়োজনের কথা বলা আছে। তাই পরিপূর্ণ শাস্ত্রমেনে পূজা করতে গেলে এই নবদূর্গা পূজার আয়োজনই উত্তম। এ বছরও আড়ম্বরের সাথে আমাদের বাড়িতে নবদূর্গা পূজার এ আয়োজন করেছি।
স্থানীয় বাসিন্দা বাসনা রায়, প্রতিভা গুহ, পংকজ সাহা, লালন মন্ডলসহ অন্যরা জানান- অন্যান্য জায়গায় পূজা শুরুর ৪ দিন আগেই এখানে পূজা শুরু হয়ে যাওয়ায় এ এলাকায় আগাম একটি পূজার আবহ তৈরী হয়। পূজার ৯দিনই এ বাড়িতে প্রতিদিন প্রসাদ পান হাজারো ভক্ত। সেই সঙ্গে বাড়তি আনন্দ উপভোগ করতে পেরেই তারা খুশি।
নবদূর্গা পূজার পুরোহিত শ্যামা প্রসাদ চক্রবর্তী  জানান- শ্রী চন্ডি মতে মহালয়ার পর থেকে প্রতিদিন শৈলপুত্রি, ব্রহ্মচারিনী, চন্দ্রঘন্টা, কুস্মান্ডা, স্কন্ধমাতা, কাত্যায়নী, কালোরাত্রি, মহাগৌরি ও সিদ্ধিদাত্রী এই ৯ নামে মা দূর্গার আরাধনা করা হয়। আর দশমীতে বিসর্জনের মধ্য দিয়ে মা কৈলাসে গমন করেন। নবদূর্গার এই পরিপূর্ণ আরাধনাই নবদূর্গার আরোধনা।

রূপক আইচ/মাগুরা /১৯.০৯.১৭