বিশেষ প্রতিনিধি, মাগুরাবার্তা
মাগুরায় ৫শ৩টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে স্টুডেন্ট কাউন্সিল নির্বাচনে ৮০ হাজারের বেশী ছাত্রছাত্রী ভোটের মাধ্যমে তাদের নেতা নির্বাচন করেছে। এ নির্বাচনের মাধ্যমে প্রতিটি বিদ্যালয়ে ১ বছরের জন্য ৭জন কাউন্সিল নির্বাচিত হন। তাদেরকে স্কুলের বিভিন্ন উন্নয়নমূলক কাজে দপ্তর ভাগ করে দেয়া হয়। গতকাল বৃহস্পতিবার সকাল থেকে বিভিন্ন স্কুলে ছাত্রছাত্রীরা সারিবদ্ধভাবে উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে এ ভোট দেয়। এ সময় প্রার্থীদের পোষ্টার, ব্যানার, ফেস্টুনে সাজানোহয় বিদ্যালয় প্রাঙ্গন। সাধারণ ভোটের মতই ছাত্রছাত্রীদের মধ্য থেকে নির্বাচিত প্রিজাইজিং অফিসার, পোলিং অফিসার, ব্যালট পেপার, ব্যালট বাক্সসহ নির্বাচনের সকল আয়োজনের মধ্য দিয়ে প্রতিটি স্কুলে ৭ জন করে কাউন্সিলর নির্বাচন করা হয়।
মাগুরা মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের নির্বাচন পরিচালনার দায়িত্বে থাকা ৫ম শ্রেণীর ছাত্রী ফারজানা জাহিদ জানান- এ নির্বাচনের মধ্য দিয়ে আমরা জানতে পারছি কিভাবে একটি ভোট গ্রহণ করতে হয়, গোপন কক্ষে কিভাবে ভোট দিতে হয়, ভোট গননা করতে হয়, আঙ্গুলে অমোচনিয় কালি দিতে হয়, আইনশৃংখলা নিয়ন্ত্রনে রাখতে হয় ইত্যাদি বিষয়। এ নির্বাচন থেকে আগামী ১ বছরের জন্য ৭জন মন্ত্রী নির্বাচন করা হয়। নির্বাচিত এ সকল প্রতিনিধি বিদ্যালয়ে ছাত্রছাত্রীদের প্রতিনিধি হিসেবে তাদের সুবিধা অসুবিধা নিয়ে শিক্ষক মন্ডলীর সাথে কথা বলতে পারবে।
জেলা প্রাথমিক শিক্ষা অফিসার কুমারেশ চন্দ্র গাছি জানান- জেলার প্রতিটি বিদ্যালয়ে আজ একযোগে এ নির্বাচন সম্পন্ন হচ্ছে। এরফলে শিশুদের মধ্যে ছোটকাল থেকেই গণতন্ত্রের চর্চা করা সম্ভব হচ্ছে। ফলে তাদের মধ্যে পরস্পরের প্রতি সম্মানবোধ, অন্যের মতকে গুরুত্ব দেয়াসহ নেতৃত্বের বিকাশ হচ্ছে।

রূপক / মাগুরা / ২ জুন ২২