রূপক আইচ, মাগুরাবার্তাটোয়েন্টিফোর.কম

সাংবাদিকতায় নতুন দিগন্তের সুচনা হতে যাচ্ছে। আর যাদের হাত ধরে তৃণমূলে মানুষের তথ্য প্রবাহ নিশ্চিত করার এ কাজ হাতে নেয়া হয়েছে তাদরকে বলা হচ্ছে ইনফোলিডার। ইনফোলিডার বা নাগরিক তথ্যকর্মী হিসেবে যারা কাজ করবেন এমন ৭২জন ইউনিয়ন ডিজিটাল সেন্টারের উদ্যোক্তাকে দেয়া হচ্ছে ৩দিনের উন্নত প্রশিক্ষণ।

মাগুরা সদর উপজেলা পরিষদ মিলনায়তনে গতকাল বুধবার থেকে শুরু হওয়া এ প্রশিক্ষণ চলবে আগামীকাল শুক্রবার পর্যন্ত।  সারা দেশে এ ধরনের ১০ হাজার তথ্যকর্মী তৈরী করার প্রকল্প হাতে নিয়েছে সরকার। 

প্রশিক্ষণে প্রতিবেদন ও ফিচার লেখার কৌশল, ফিচারের উৎস, তথ্য সংগ্রহ কৌশল, স্বাক্ষাতকার গ্রহণের কৌশল, ভিডিও কনফারেন্স ও অনলাইন স্বাক্ষাতকার গ্রহণের কৌশল, প্রতিবেদন তৈরীর বিভিন্ন কাঠামো, গণমাধ্যমের উপযোগী শব্দ ও ভাষার ব্যবহার, তথ্যকর্মীর ভূমিকা, ওয়েব ডিজাইন, ওয়েব ডেভেলপমেন্ট, আউটসোর্সিং, ইউডিসি উদ্যোক্তাদের উপযোগী আউটসোর্সিং ক্ষেত্র ও কৌশল, ই কমার্স, সোসাল মিডিয়া মার্কেটিং, বিপনন কৌশল, সামাজিক মাধ্যম ও নেটওয়ার্কিং, সামাজিক মাধ্যমে  বার্তা পরিবেশন কৌশল,  ক্ষুদে বার্তা লিখন ইত্যাদি বিষয়ের উপর বিস্তারিত আলোচনা ও প্রশিক্ষণ দেয়া হয়।

কর্মশালায় অংশ নিয়ে সাংবাদিকতার গুরুত্বপূর্ণ এ প্রশিক্ষণ গ্রহণ করতে পেরে খুশি মহম্মদপুরের নহাটার ইউডিসি উদ্যোক্তা খাদিজা পারভীন। খাদিজা জানান- সাংবাদিকতা বিষয়টি সব সময়ই আমাকে আকৃষ্ট করতো। কিন্তু প্রাতিষ্ঠানিক শিক্ষা আর প্রত্যন্ত এলাকায় বসবাসের কারণে সাংবাদিকতা করার কথা ভাবতেও পারিনি । এ প্রশিক্ষণ শেষে এলাকায় গিয়ে নিজের কাজের পাশাপাশি সাংবাদিকতা করে এলাকার মানুষের সুখে দুঃখে পাশে থাকতে পারবো বলে আশা করছি।  

একইভাবে বেরইল পলিতা ইউনিয়নের উদ্যোক্তা আহম্মদ হোসেন বলেন- সাংবাদিকতার ভিতরের অনেক কথাই আমাদের অজানা ছিল। এ প্রশিক্ষণে আমরা সাংবাদিকতার মাধ্যমে এলাকার সমস্যা ও তার সমাধানে সহায়তা করতে পারবো।

প্রশিক্ষক সাংবাদিক শামিম খান জানান- এখান থেকে প্রশিক্ষণ নিয়ে মাগুরা জেলায় ৭২জন তৃণমূল সাংবাদিক তৈরী হবেন। এখান থেকেই রিপোর্ট লেখা শিখে একদিন হয়তো অনেক বড় বড় সাংবাদিক তৈরী হবে।  এখান থেকেই সুচিত হবে সাংবাদিকতার নতুন দিগন্ত।  

এ কর্মশালায় প্রশিক্ষক হিসেবে আছেন তথ্য সেবা সংস্থা (টিএসবি)’র নির্বাহী সম্পাদক ড. অলিউর রহমান, আউটসোর্সিং ও আইসিটি স্পেশালিস্ট  মো.সোহেল রানা, তথ্য ও প্রযুক্তি বিভাগের সহকারি প্রধান আকতার হোসেন, সাংবাদিক শামীম খান, বিভিন্ন সময়ে পুরস্কার প্রাপ্ত ইউডিসি উদ্যোক্তা মুফতি মাহমুদ খান, এটুআই এর প্রোগ্রাম সমন্বয়কারি মো. মাজেদুল  ইসলাম, কওসার উদ্দিন মারূফসহ অন্যরা।