বিশেষ প্রতিনিধি, মাগুরাবার্তা
মাগুরা সদরের মঘি ইউনিয়নের তিতারখা পাড়া গ্রামে এলাকায় আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে গতকাল রবিবার ভোরে প্রতিপক্ষের অতর্কিত হামলায় অন্তত ১৫টি বাড়িঘরে ব্যাপক ভাংচুর ও লুটপাটের ঘটনা ঘটেছে। গ্রাম্য দলাদলির কারণে নিরীহ প্রতিপক্ষের উপর অতর্কিত এ হামলার ঘটনায় আতংকে রয়েছে ওই গ্রামের নারীও শিশুরা। পুনরায় রক্তক্ষয়ী সংঘর্ষ এড়াতে এলাকায় অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।
ভূক্তভোগীরা জানান- গ্রাম্য দলাদলি নিয়ে ওই গ্রামের একটি গ্রুপের মাতব্বর রেজাউল মাস্টারের সাথে সম্প্রতি বিরোধ হয় তারই দলের অপর মাতব্বর হাসান মিয়ার। এ বিরোধকে কেন্দ্র করে হাসানের লোকজন দলত্যাগ করে নতুন দল তৈরী করার উদ্দেশ্যে শনিবার রাতে একত্র হয়ে খানার আয়োজন করে। এ খবরে রেজাউলের পক্ষ হয়ে সাহেব আলী, মফিজ, তুহিন, টোকন, মোজাফফরসহ একাধিক ব্যক্তি রামদা, ছ্যানদাসহ আদীম অস্ত্রশস্ত্র নিয়ে সামান্য অজুহাতে রবিবার ভোরে ফজরের নামাজের সময় প্রতিপক্ষের বাড়িঘরে অতর্কিতে হামলা চালায়। হামলায় মাহবুব বিশ্বাস, হাসান, বাশার, পান্না, রফিক, জিন্নাহ, সাগরসহ অন্তত ১৫ টি বাড়িতে ব্যাপক ভাংচুর চালায়। অধিকাংশ বাড়ির টিনের চাল, টিনের বেড়া, বিদ্যুতের মিটার, দরজা, বাথরুমের দরজাসহ একাধিক জায়গায় ভাংচুর চলিয়েছে দুর্বৃত্তরা। এ সময় বাড়ির পুরুষেরা পালিয়ে প্রাণ রক্ষা করলেও মহিলা ও শিশুরা ভীতসন্ত্রস্ত হয়ে পড়ে। দুর্বৃত্তরা বাড়িঘরে ঢুকে ঘরের আসবাবপত্র ভাংচুর ও মূল্যবাণ জিনিষপত্র লুটকরে নিয়ে যায় বলে অভিযোগ পাওয়া গেছে। প্রতিপক্ষের হামলার ভয়ে অনেক পুরুষ এখনও গ্রামছাড়া রয়েছে বলে জানা গেছে। Magura Village Fight Pic 5
ওই গ্রামের গৃহবধূ রিক্তা বেগম জানান- ভোররাতে হঠাৎ করে প্রতিপক্ষের লোকজন দেশীয় অস্ত্রশস্ত্র নিয়ে আক্রমন করলে তিনি দ্রুত তার স্বামীকে বাড়ি থেকে বের করে দেন। এরপরপরই বাড়িতে আক্রমন করে প্রতিপক্ষরা। তার ঘরের টিনের চাল, বেড়া কেটে ও দরজা ভেঙ্গে ব্যাপক ক্ষতি করে তারা। তিনি কাদতে কাদতে বলেন- দুটি শিশু সন্তান নিয়ে হামলাকারিদের কাছে বারবার ক্ষমা ভিক্ষা করলেও তারা কোনক্রমেই তার ঘরটি রক্ষা করল না। তিনি সন্ত্রাসীদের গ্রেফতার ও সুষ্ঠ বিচার এর দাবী জানান। তিনি তার শিশু সন্তানদের নিয়ে আতংকে রয়েছেন বলে জানান। গ্রামে শাস্তিশৃংখলা বজায় রাখার জন্য কঠোর আইনের ব্যবহারের আবেদন জানান সাধারণ গ্রামবাসি।
মাগুরা সদর থানার ওসি জয়নাল আবেদিন জানান- তিনি নিজে ঘটনাস্থল পরিদর্শন করেছেন। এ ঘটনার সাথে জড়িতদের আইনের আওতায় এসে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে। মামলার প্রস্তুতি চলছে।

রূপক/মাগুরা /১৪ ফেব্রুয়ারী ২০২১