Main Menu

ভালভাবে দেখছে না কেউই

পৌর নির্বাচনে সাংবাদিকদের মোটসাইকেল নিষেধ !

FB_IMG_1610246386172

বিশেষ প্রতিনিধি, মাগুরাবার্তা
মাগুরা পৌরভা নির্বাচনের দিন  গণমাধ্যমকর্মীদের সংবাদ সংগ্রহের জন্য মোটরসাইকেলের অনুমোদন দেবে না নির্বাচন কমিশন। এতে ৪৪.৩৬ বর্গকিলোমিটারের বিশাল এলাকার নির্বাচনের খবর সংগ্রহ করতে সমস্যার সম্মুখীন হবেন বলে জানিয়েছেন জেলায় কর্মরত সাংবাদিকবৃন্দ।

মাগুরা পৌরসভার ভোট গ্রহণ হবে দ্বিতীয় ধাপে ১৬ জানুয়ারি। সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, বাংলাদেশ নির্বাচন কমিশন সচিবালয়ের জনসংযোগ শাখা পৌরসভা নির্বাচন উপলক্ষে সাংবাদিক নীতিমালার বিষয়ে একটি পরিপত্র  জারি করে।

পরিপত্রে বলা হয়েছে, সুষ্ঠু,অবাধ ও শান্তিপূর্ণ পরিবেশে নির্বাচন অনুষ্ঠানে গণমাধ্যমের ভূমিকা গুরুত্বপূর্ণ। ভোটগ্রহণের দিনসহ বিভিন্ন সময়ে  সাংবাদিকগণ যাতে সহজে নির্বিঘ্নে  নির্বাচনী সংবাদ সংবাদ সংগ্রহ করতে পারেন সেজন্য সহযোগিতা প্রদান করার প্রয়োজন রয়েছে, তা অবশ্যই নির্বাচনের সময়,ভোটগ্রহণ ও ভোট গণনার সময় প্রযোজ্য বিধি নিষেধ মেনে করতে হবে।

পরিপত্রে আরও বলা হয়, সাংবাদিকগণ নির্বাচন কমিশনের অনুমোদিত এবং অনুমোদনসূচক স্টিকার যুক্ত যানবাহন ব্যবহার করতে পারবেন। মোটরসাইকেল ব্যবহারের জন্য কোনো স্টিকার ইস্যু করা হবে না।

এ বিষয়ে দৈনিক সংবাদ ও এসএটিভির মাগুরা জেলা প্রতিনিধি এবং অনলাইন সংবাদপত্র  মাগুরাবার্তাটোয়েন্টিফোর ডট কমের প্রধান সম্পাদক রূপক আইচ জানান, অধিকাংশ সংবাদকর্মী বা তাদের সহকর্মীদের মোটরসাইকেল আছে। মোটরসাইকেলে দ্রুত ও কম সময়ে কেন্দ্রে পৌছা সম্ভব। মোটরসাইকেল ছাড়া একদিনে ৩৫ টি ভোট কেন্দ্রে গিয়ে সংবাদ সংগ্রহ করা বা তা পরিবেশন করা কঠিন কাজ। এছাড়া সাংবাদিকদের  পক্ষে গাড়ি ভাড়া করাও ব্যয়বহুল। সেক্ষেত্রে সাংবাদিকদের জন্য পেশাগত দায়িত্ব পালন করা দুরুহ হয়ে যাবে।

এ বিষয়ে জনপ্রিয় দৈনিক প্রথম আলোর মাগুরা জেলা প্রতিনিধি সাংবাদিক কাজী আশিক রহমান ক্ষোভ প্রকাশ করে জানান, নির্বাচন কমিশন সাংবাদিকদের জন্য ভোটের দিন খবর সংগ্রহের জন্য মোটরসাইকেলের পরিবর্তে চার চাকার গাড়ির  অনুমোদন দেবেন। আমাদেরতো চারচাকার যান নাই। তাহলে আমাদের প্রার্থীর টাকায় গাড়ি অথবা ঘোড়ার গাড়িতে কেন্দ্রে যেতে হবে। অবস্থাদৃষ্টে মনে হচ্ছে সাংবাদিকরা ভোট কেন্দ্রে না গেলেই ভালো!

মাগুরা জেলা রিটার্নিং অফিসার ও নির্বাচন অফিসার অলিউল ইসলাম  জানান,  বিষয়টি বাংলাদেশ নির্বাচন কমিশনের সিদ্ধান্ত। পরিপত্রের বাইরে গিয়ে খবর সংগ্রহে সাংবাদিকদের জন্য মোটরসাইকেল ব্যবহারের কোন সুযোগনাই। এ বিষয়ে আমি উর্ধ্বতন কর্তৃপক্ষের সাথে কথা বলব।

যেকোনো ধরনের বিজ্ঞাপন প্রচার রেকোর্ডিং এর জন্য যোগাযোগ করুন- ০১৯১২০০৬১০৮-০১৮১২০০৬১০৮

 

মাগুরা/ ১০ জানুয়ারী ২০২১






Comments are Closed