বিশেষ প্রতিনিধি, মাগুরাবার্তা
মাগুরার উন্নয়ন পরিকল্পনায় পর্যটনকে সম্পৃক্তকরণ এবং বাংলাদেশের পর্যটন মহাপরিকল্পনা প্রণয়নে সহায়তাকরণ বিয়ষক অনলাইন কর্মশালা আজ বৃহস্পতিবার  বিকেলে জুম মিটিং এর মাধ্যমে সম্পন্ন হয়েছে। বিকাল ৩টা থেকে ঢাকা প্রান্তে কর্মশালায় প্রধান অতিথি ছিলেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মাহবুব আলী এমপি। জেলা প্রশাসক ড. আশরাফুল আলম এর সভাপতিত্বে কর্মশালায় অন্যান্যের মধ্যেবক্তব্য রাখেন মাগুরা-১ আসনের সংসদ সদস্য এ্যাড. সাইফুজ্জামান শিখর, বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের ডিরেক্টর আবু তাহের মোঃ জাবের, মাগুরার পুলিশ সুপার খান মোহাম্মদ রিজওয়ান, মাগুরা জেলা পরিষদের চেয়ারম্যান ও  জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক পংকজ কুন্ডু, সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান আবু নাসির বাবলু, সদর উপজেলা নির্বাহী  অফিসার আবু সুফিয়ান, মাগুরা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক শামীম খান, সাংবাদিক শরীফ তেহরান টুটুল, রূপক আইচ, প্রভাষক ইমরান নাজিরসহ অন্যরা।

সভায় বক্তারা মাগুরার বিভিন্ন ঐতিহাসিক স্থাপনা, প্রখ্যাত সাহিত্যিক ও ইকো ট্যুরিজমের উপর গুরুত্ব আরোপ করে এখানকার উজ্জ্বল সম্ভবনা তুলে ধরেন। এ সম্ভবনার অংশ হিসেবে জেলা ট্যুরিজমের মহাপরিকল্পনা ও ট্যুরিজম গাইডলাইন তুলে ধরার জন্য তারা আহবান জানান। সেইসঙ্গে বিভিন্ন ট্যুর অপারেটরদের সাথে মাগুরার ট্যুরিজমকে ট্যাগ করে দেয়ার আহবান জানান। বক্তারা  জেলায় টুরিস্টদের রাত্রি যাপনের জন্য উন্নত স্থাপনা নির্মাণ করে দেয়ার জন্য বেসামরিক বিমান ও পর্যটন মন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করেন।  সেই সঙ্গে জেলার অন্যতম নকশি কাথা, হাতের কাজ ও কৃষি পণ্য লিচু এবং মাশরুমের প্রচার ও প্রসারে ট্যুরিজম বোর্ডের সহায়তা কামনা করেন। বক্তব্যে তারা পাঠ্যবইয়ে ট্যুরিজম বিষয়কে অন্তর্ভূক্ত করতে ট্যুরিজম বোর্ডকে অনুরোধ জানান।
1
বেসামরিক বিমান ও পর্যটন মন্ত্রী মাহবুব আলম এমপি জানান- দেশের প্রতিটি জেলার পর্যটন সম্ভবনাকে কাজে লাগিয়ে পর্যটন শিল্পের বিকাশ সাধন করে উন্নত দেশে পৌছতে সরকার বদ্ধ পরিকর। এ কর্মশালার মাধ্যমে জেলার পর্যটন সম্ভবনার সমস্যা ও সুযোগের দিকগুলি উঠে এসেছে। এ পরামর্শ মত পর্যটন মহাপরিকল্পনার মাধ্যমে মাগুরার পর্যটনকে এগিয়ে নিয়ে যেতে সরকার বদ্ধ পরিকর।

https://web.facebook.com/btbnto/videos/723220151565998/

 

রূপক/ মাগুরা/ ৮ অক্টোবর ২০২০