ডেস্ক রিপোর্ট, মাগুরাবার্তা
মাগুরায় করোনায় ক্ষতিগ্রস্থ প্রান্তিক মানুষের জন্য ত্রান সহায়তা দিয়েছে বাংলাদেশের সমাজতান্ত্রিক দল বাসদ। আজ সকালে শহরের রেডিয়েন্ট স্কুল চত্বরে এ ত্রাণ বিতরণ করা হয়।
এক সংবাদ বিজ্ঞপ্তিতে বাসদ কেন্দ্রীয় নেতা প্রকৌশলী শম্পা বসু জানান-  করোনাভাইরাস-জনিত দুর্যোগ দিনে দিনে আরও প্রবল হয়ে উঠছে। মানুষের জীবনে অর্থনৈতিক সংকটও বেড়ে চলেছে। সাধারণ ছুটির ৩৯তম দিন চলছে। সাধারণ ছুটি হয়তো আরও বাড়বে । এখন মাগুরা জেলার শ্রমজীবী দরিদ্র মানুষ খাদ্য সংকটে খুব মানবেতর জীবনযাপন করছে । সরকারিভাবে যতটুকু ত্রাণ মানুষের কাছে পৌঁছেছে তা খুবই অপ্রতুল । আমরা বাসদের পক্ষ থেকে বিভিন্ন এলাকায় ঘরে ঘরে গিয়ে সরেজমিন পর্যবক্ষেণ করে দেখেছি মানুষের ঘরে খাবার নেই ।  এ অবস্থায় একটি সংগঠনের পক্ষে খুব বেশি কিছু করা সম্ভব হয় না । তারপরও আমরা আমাদের সীমিত সামর্থ আর সর্বোচ্চ আন্তরিকতা নিয়ে দরিদ্র শ্রমজীবী মানুষের পাশে দাঁড়ানোর চেষ্টা করছি । মাগুরাতে আমরা বাড়ি বাড়ি গিয়ে চাল-ডাল-আলু-টাকা সংগ্রহ করেছি। অনেক শুভানুধ্যায়ী বিকাশে টাকা পাঠিয়ে সহযোগিতা করছেন । তার ফলশ্রুতিতে আমরা ৩০ প্যাকেট খাদ্য সামগ্রী প্রস্তুত করতে পেরেছি । এখানে প্রতিটি প্যাকেটে আছে ৫ কেজি চাল, ১ কেজি ডাল, হাফ কেজি লবণ, হাফ লিটার তেল, ১টি সাবান, সামান্য আলু ও পেঁয়াজ । মাগুরা সদর উপজেলার বিভিন্ন এলাকার খুবই দরিদ্র ৩০টি পরিবারের মাঝে এই খাদ্য সামগ্রী বিতরণ করা হয় ।

এই পরিবারগুলো কেউ ওএমএস এর কার্ড পাননি। এরা কেউ সেলুন কর্মী(নরসুন্দর ), কেউ শিক্ষার্থীদের মেসে রান্না করতেন, কেউ গৃহকর্মী, কেউ দোকান কর্মচারী । সাধারণ ছুটির এই সময়ে কারো কাজ না থাকায় ভীষণ সংকটে পড়েছেন তারা। কেউ তার একমাত্র সোনার দুল বিক্রি করে, কেউ বা ধার করে চলছেন । বাসদ মাগুরা জেলার পক্ষ থেকে এই সামান্য খাদ্য সহায়তায় হয়তো তারা ৩/৪টি দিন চলতে পারবেন । এই কর্মসূচি থেকে তাদের সংকট নিরসনে অবিলম্বে পর্যাপ্ত রেশন দেওয়ার দাবি জানান হয় ।

বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদ এর উদ্যেগে এই খাদ্য সহায়তা কর্মসূচি অনুষ্ঠিত হয় মাগুরা জেলার রেডিয়েন্ট স্কুলে সকাল সাড়ে ১০টায় । এই কর্মসূচিতে উপস্থিত ছিলেন বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদ এর কেন্দ্রীয় পাঠচক্র ফোরামের সদস্য শম্পা বসু, তেল-গ্যাস-খনিজ সম্পদ ও বিদ্যুৎ বন্দর রক্ষা জাতীয় কমিটির সদস্য সচিব শরীফ তেহরান টুটুল, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট এর জেলা আহ্বায়ক ভবতোষ বিশ্বাস জয় এবং শহর কমিটির আহ্বায়ক মোঃ সোহেল । নেতৃবৃন্দ জানান কর্মসূচি অব্যাহত থাকবে।

মাগুরা/ ৩ মে ২০২০