বিশেষ প্রতিনিধি, মাগুরাবার্তা
বাংলাদেশে পারস্পারিক শিখন কর্মসূচি (এইচএলপি) প্রাতিষ্ঠানিকীকরণ প্রকল্পের অবহিতকরণ কর্মশালা  মঙ্গলবার মাগুরা সার্কিট হাউজ মিলনায়তনে অনুষ্ঠিত হয়েছে। মাগুরা জেলা প্রশাসন, সুইস এজেন্সি ফর ডেভলপমেন্ট এন্ড কো-অপরেশনের (এসডিসি) সহযোগিতায় জাতীয় স্থানীয় সরকার ইনস্টিটিউট (এনআইএলজি) এ কর্মশালার আয়োজন করে।
জেলা প্রশাসক মোঃ আলী আকবরের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন এনআইএলজির মহাপরিচালক (অতিরিক্ত সচিব) তপন কুমার কর্মকার। বিশেষ অতিথি ছিলেন প্রকল্প পরিচালক (অতিরিক্ত সচিব) মোঃ গোলাম ইয়াহিয়া, জাইকার স্থানীয় সরকার বিষয়ক উপদেষ্টা ইয়ামামোতা মামুন, স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক মাহবুবুর রহমান,উপ-প্রকল্প পরিচালক মনিকা মিত্র প্রমুখ।
কর্মশালায় জানানো হয়, পারস্পারিক শিখন কর্মসূচি হচ্ছে কোন একটি এলাকা থেকে ভালো একটি কাজ দেখে এসে নিজের এলাকায় রূপায়নের প্রক্রিয়া। যা সরকারের স্থানীয় সরকার বিভাগ কর্তৃক পরিচালিত ফলাফল ভিত্তিক সমসাথী শিখন কার্যক্রম। এই কর্মসূচির মাধ্যমে স্থানীয় সরকার প্রতিষ্ঠান সমুহকে অধিকতর সক্ষম করে গড়ে তোলা, যাতে নিজেদের মধ্যে ভাল কাজসহ শিখনসমুহ চিহ্নিত, বিনিময় এবং বাস্তবায়ন করা। এটি বাস্তবায়নে সময় সীমা ২০১৮ সালের অক্টোবর মাস থেকে ২০২২ সালের সেপ্টেম্বর পর্যন্ত চার বছর মেয়াদী কর্মপরিকল্পনা রয়েছে। এ প্রকল্পের মাধ্যমে দেশের ৩৩ জেলার ২০০টি উপজেলায় মোট ১৫০টি পৌরসভা এবং ২ হাজারটি ইউনিয়ন পরিষদে এ কার্যক্রম পরিচালনা করা হবে।

মাগুরা/ ২২.১০.১৯