স্টাফ রিপোর্টার, মাগুরাবার্তা
মাগুরায় ব্যাপক উৎসাহ উদ্দিপনার মধ্যে দিয়ে হিন্দু ধর্মাবলম্বীদের  শিব চতুর্দশী ব্রত পালিত হয়েছে।
আজ (০৪ মার্চ) সোমবার বিকাল থেকে মাগুরা কেন্দ্রীয় কালি বাড়িতে পূণ্যার্থীরা শিব চতুদশী ব্রত পালন করে  শিবের কৃপা লাভের আশায় শিবের মাথায় জল ঢালেন । পূজা দিতে আসা একাধিক পূজারি বলেন, ভোররাত থেকে উপবাস থেকে বেলপাতা, ডাবের জল, ফুল দিয়ে শিব ঠাকুরের মাথায় জল নিবেদন করি। পাপ থেকে মুক্ত হওয়ার আশায় ও নিজ নিজ স্বামীর মঙ্গল কামনায় মূলত গৃহবধূরা  শিব চতুর্দশী ব্রত পালন করেন।
মাগুরা কালী বাড়ি পুরোহিত শ্রী পরেশ কান্তি চক্রবর্তী বলেন, ফাল্গুন মাসের পঞ্চমী তিথিতে দেবাদিদেব মহাদেব শিব ঠাকুরের মাথায় জল ঢালে শিব চুতর্দশী পালন করেন  হিন্দু সম্প্রদানের মানুষ। তারা মনে করে শিব ঠাকুরের মাথায় জল দিয়ে তাকে সন্তুষ্ট করতে পারলে জগতের সকল পাপ থেকে মুক্ত হওয়া যাবে। স্বামী সংসার ছেলে , মেয়ে নিয়ে সুখে শান্তিতে থাকতে পারবে এমন বিশ্বাস নিয়েই হিন্দু ধর্মম্বলম্বীরা এই শিব চতুদশী ব্রত পালন করেন।
মাগুরা কেন্দ্রীয় কালি বাড়ি মন্দির কমিটির সভাপতি শ্রী মোহন লাল রায় (খোকন ঠাকুর)  বলেন, মাগুরা কেন্দ্রীয় কালি বাড়িতে শিব চতুর্দশী উপলক্ষে  অপরূপ সাজে সাজানো হয়েছে। সকাল থেকে মাগুরা কেন্দ্রীয় কালি বাড়িসহ নিতাই গৌর গোপাল সেবাশ্রম, রাধা বিনোদ সেবাশ্রম, সাতদোহা ন্যাংটা বাবার আশ্রম, সিদ্বেশ্বরী মঠ ও মিশন মন্দিরসহ সকল মন্দির ও মঠে এই শিব চতুর্দশী ব্রত পালিত হচ্ছে।

এ উপলক্ষে সন্ধ্যা থেকে বিশ্ববাংলা সাহিত্য পরিষদের আয়োজনে কালিবাড়ি নাট মন্দিরে সাংস্কৃতিক অনুষ্ঠান হয়েছে। সেখানে ধর্মীয় সংগীত ও কবিতা পরিবেশন করেন ভক্তরা।

মাগুরা/৪ মার্চ ১৯