বিশেষ প্রতিনিধি, মাগুরাবার্তা
মাগুরার শ্রীপুর উপজেলার সব্দালপুর ইউনিয়নের আমতৈল গ্রামে এলজিইডির একটি পাঁকা রাস্তা নির্মানে ব্যাপক অনিয়মের অভিযোগ উঠেছে। রাস্তা নির্মানে  নিম্ন মানের ৩য় শ্রেণীর ইট এর খোয়া ব্যবহারের অভিযোগ করে ইতিমধ্যে স্থানীয়রা একবার রাস্তার কাজ বন্ধ করে দিলেও প্রভাবশালীদের হস্তক্ষেপে আবারও কাজ শুরু করেছে ঠিকাদার।
স্থানীয় বাসিন্দা মইনুল ইসলাম, কাজী রেজাউল ইসলাম, মর্জিনা বেগমসহ একাধিক ব্যক্তি অভিযোগ করেন, আই আর ডি পি-২ প্রকল্পের আওতায় ৩৯ লাখ ৪২ হাজার টাকা ব্যয়ে আমতৈল গ্রামের বকুল মোল্যার বাড়ি থেকে জিহাদ মোড় পর্যন্ত ৬৭৫ মিটার পাঁকা রাস্তা নির্মানে ব্যাপক অনিয়মেই নির্মান হচ্ছে। এসময় দেখা যায় খোয়া তৈরীর জন্য আনা নিম্ন মানের ৩য় শ্রেণী ও আমা ইটের খোয়ার স্তুপ রাস্তার পাশে ফেলে রাখা হয়েছে। রাস্তা নির্মানে এই ব্যাপক অনিয়মের কারণে গত ১৩ ই জানুয়ারি এলাকাবাসী রাস্তার কাজ বন্ধ করে দেয়। এরপর ঠিকাদার প্রতিষ্ঠান মেসার্স শাওন ট্রেডার্স এর লোকজন উপজেলা যুবলীগ নেতা হাসানুজ্জামান হান্নানকে নিয়ে আসেন। তার দাপটে নি¤œমানের সামগ্রী দিয়েই আবারও কাজ শুরু করা হয়েছে বলে জানান এলাকাবাসি। সরেজমিন পরিদর্শনে গিয়ে ঘটনার সত্যতা পাওয়া গেছে।
এই ব্যাপারে ঠিকাদারী প্রতিষ্ঠানের এই প্রকল্পের ব্যবস্থাপক আফজাল হোসেনের সাথে যোগাযোগ করা হলে তিনি প্রাথমিকভাবে এসব অভিযোগের ঘটনা অস্বীকার করেন। পরে একপর্যায়ে নিম্নমানের ইট ব্যবহার করার কথা স্বীকার করে জানান এভাবে কাজ না করলে আমরা চলবো কিভাবে ?
জানতে চাইলে শ্রীপুর এলজিইডি’র উপজেলা প্রকৌশলী দিলীপ কর্মকার নিম্নমানের ইট ব্যবহার করার কথা স্বীকার করে জানান- এই ঘটনায় এলজিইডি নির্বাহী প্রকৌশলী ঠিকাদারী প্রতিষ্ঠানকে চিঠি দিয়েছেন। তবে ওই চিঠিতে কোন ব্যবস্থা নেয়ার খবর পাওয়া যায়নি।

মাগুরা/১৯ জানুয়ারী ১৯