বিশেষ প্রতিনিধি, মাগুরাবার্তাটোয়েন্টিফোর.কম
অধ্যক্ষের স্বেচ্ছাচারিতায় মাগুরার সর্ববৃহৎ বিদ্যাপিঠ সরকারি হোসেন শহীদ সোহরাওয়ার্দী কলেজে সাধারণ ছাত্রছাত্রীরা বিপাকে পড়েছে । নানা অনিয়মের অভিযোগে অভিযুক্ত অধ্যক্ষ প্রফেসর শাহাজ উদ্দিন আহমেদের বিরুদ্ধে নতুন করে অনিয়মের অভিযোগ করেছে ছাত্রছাত্রীরা।

     কলেজের একাদশ শ্রেণীর শিক্ষার্থী বণ্যা, স্বপ্না, আরিফসহ অনেকে জানান- গত ১ ফেব্রুয়ারী কলেজে এসে তারা জানতে পারেন অধিকাংশ শিক্ষক কলেজে থাকলেও কলেজ বন্ধ। কি কারণে কলেজ বন্ধ এমন কোন নোটিশ না পেয়ে মৌখিক ছুটি ঘোষণায় তারা কলেজ থেকে বাড়ি চলে যান। এরপর আজ ৩ ফেব্রুয়ারী (শনিবার) সকালে তারা কলেজে এসে জানতে পারেন অধ্যক্ষ স্যার ১ তারিখে ডিগ্রী পরিক্ষা উপলক্ষে ছুটির ঘোষণা দিয়ে একটি নোটিশ ব্যাক ডেটে সই করে সকল ডিপার্টমেন্টে পাঠিয়েছেন। ওই নোটিশে আগামী ৪ ফেব্রুয়ারী কলেজে ক্লাস শুরু হবে বলে লেখা আছে। এদিকে আজ শনিবার অর্থাৎ ৩ ফেব্রুয়ারী ক্লাস হবে কি না এ বিষয়ে কোন ঘোষণাই দেননি অধ্যক্ষ মহোদয়। অথচ তারা কলেজে এসে ক্লাস না করতে পেরে ফিরে যেতে বাধ্য হচ্ছেন।

     সদরের বেরইল এলাকা থেকে কলেজে আসা ছাত্রী মরিয়ম খাতুন জানান- বাড়ি থেকে আমার কলেজের দুরত্ব প্রায় ২৫ কিলোমিটার। একবার আসাযাওয়ায় বাসভাড়া ও রিক্সা ভাড়া দিয়ে কমপক্ষে ১শ টাকা খরচ হয়। এ অবস্থায় কলেজে এসে বিনা নোটিশে কলেজ বন্ধ পাওয়া খুবই হতাশার বিষয়। এতে আমরা খুবই বিড়ম্বনায় পরি। এখন ক্লাস না করে ফিরে যেতে বাধ্য হচ্ছি।

     কলেজের একাধিক ডিপার্টমেন্টে খোঁজ নিয়ে জানা গেছে- প্রায় ১৮ হাজার শিক্ষার্থীর এ কলেজে ১৪টি বিভাগের প্রায় ৬০জন শিক্ষক কর্মরত আছেন। এর মধ্যে মাত্র ১৭জন শিক্ষককে নিয়ে প্রমোদ ভ্রমণে সুন্দরবন বেড়াতে গেছেন অধ্যক্ষ মহোদয়। মাত্র ৪০জন ডিগ্রী পরিক্ষার্থীর পরিক্ষার দোহাই দিয়ে ব্যাকডেটে ১দিনের ছুটির নোটিশ দিয়ে ৩দিনের ছুটিকে বৈধ করছেন তিনি। এরফলে কলেজের শিক্ষার্থীদের মধ্যে নেতিবাচক প্রভাব পড়ছে।

     এ ব্যাপারে অধ্যক্ষ মহোদয়ের মোবাইল ফোনে কথা বলার চেষ্টা করলে তা বন্ধ পাওয়া গেছে।

 মাগুরা /৩ ফেব্রুয়ারী ১৮