বিশেষ প্রতিনিধি, মাগুরাবার্তাটোয়েন্টিফোর.কম

রাত পোহালেই (শনিবার) পবিত্র ঈদুল আযহা। মাগুরা পৌরসভায় মোট ৭২ টি স্থানে পশু কোরবানির জন্য নির্ধারণ করা হয়েছে। তবে পৌরসভা বা আশপাশে কোরবানির জন্য নির্ধারিত এসব স্থান সম্পর্কে তেমন কোন প্রচারাভিযান লক্ষ করা যায়নি। ফলে অনেকেই জানেন না ঠিক কোন স্থানটিতে কোরবানির পশু জবাই করতে হবে। পৌরসভার ৫ নং ওয়ার্ডের বরুনাতৈল এলাকায় গিয়ে দেখা গেছে সেখানে পৌরসভার পক্ষ থেকে নি র্ধারিত স্থান উল্লেখ করে একটি ব্যানার টানানো হয়েছে। তবে এলাকাবাসি জানেন না ঠিক কোথায় পশু কোরবানির জায়গা নির্ধারণ হয়েছে।

এ প্রসঙ্গে ওই এলাকার বাসিন্দা আজগর আলী ও হৃদয় হোসেনসহ একাধিক ব্যক্তি জানান- বরুনাতৈল বটতলা এলাকার রাস্তার পাশে একটি দোকানের সাথে পৌরসভা থেকে একটি ব্যানার টানানো হয়েছে। কিন্তু এটি রাস্তা ও বাড়ির পাশে হওয়ায় এখানে কোরবানি দেয়া সম্ভব না।  তবে কোথায় প্রকৃত কোরবানি দিতে হবে সে জন্য এখনও কোন সুস্পষ্ট তথ্য জানা যায়নি। তবে কেউ যদি ভুল করে এখানে কোরবানি দিয়ে দেয় তবে পৌরসভার কিছুই বলার থাকবে না। এ অবস্থা হলে যত্রতত্র পশু কোরবানি করে পরিবেশ দুষনের সম্ভবনা রয়েছে। গত বছরও এভাবে দায়সারাভাবে ব্যানার লাগানো হলেও  কোরবানিতে কোন নির্দিষ্ট ব্যবহার হয়নি।

এ প্রসঙ্গে ওই ওয়ার্ডের কমিশনার হুমায়ুন কবির জানান- তার বাড়ির পেছনের একটি পুকুর পাড়সহ ৩টি  স্থানে পশু কোরবানি দেয়া হবে। তবে জনগণকে সচেতন করতেই রাস্তার পাশে ব্যানার টানানো হয়েছে। এলাকাবাসি যেন ভুল না করে সেজন্য প্রয়োজনীয় পদক্ষেপ নেয়া হচ্ছে।

এদিকে জেলার প্রধান জামাত অনুষ্ঠিত হবে শহরের নোমানি ময়দানে। ইতিমধ্যে নোমানী ময়দানে ঈদগাহের প্রস্তুতি শেষ হয়েছে। আগামীকাল বৃষ্টি হলে যেন ঈদের জামাতে কোন সমস্যা না হয় সেজন্য প্রয়োজনীয় উদ্যোগ নেয়া হয়েছে।

অন্যদিকে মাগুরায় ঈদুল আযহা উপঅক্ষে জেলা প্রশাসনে নিয়ন্ত্রন কক্ষ খোলা হয়েছে। ঈদের দিন ও এর পরের ছুটির দিনগুলোতে জেলা প্রশাসকের কার্যালয়ে একটি নিয়ন্ত্রণ কক্ষ খোলা হয়েছে। যে কোন জরুরী পরিস্থিতিতে (ফোন: ০৪৮৮-৬২৭১৫ এবং মোবাইল নং-০১৭৬৫৭৭১১৯৯) যোগাযোগ করার জন্য অনুরোধ করা হয়েছে।

জেলা প্রশাসনের পক্ষ থেকে  কোরবানি দাতাদের ,  নির্দিষ্ট স্থানে বর্জ ফেলা  এবং দ্রুত বর্জ্য অপসারণ করার জন্য অনুরোধ জানানো হয়েছে। একই সাথে রাস্তার পাশে পশু কোরবানী না করার জন্যও অনুরোধ জানানো হয়েছে।

মাগুরা/ ১ সেপ্টেম্বর ১৭