বিশেষ প্রতিনিধি, মাগুরাবার্তাটোয়েন্টিফোর.কম
জাতীয় রাজস্ব বোর্ডের নির্দেশনায় কর অঞ্চল-খুলনার তত্বাবধানে মাগুরা আয়কর অফিসের বিভিন্ন কর্মসূচীর কারণে উদ্বুদ্ধ হচ্ছেন মাগুরার করদাতারা।

কর নেট সম্প্রসারনের পাশাপাশি বাড়ছে রাজস্ব আদায়, বর্তমানে মাগুরা জেলায় নিবন্ধিত করদাতার সংখ্যা ৮১৯৫, গত কর বছরে ১২ কোটি টাকা লক্ষমাত্রার বিপরীতে আদায় ছিল ১৫.৬৫ কোটি টাকা।

নতুন করদাতা সৃষ্টির লক্ষ্যে ব্যবসায়িক গুরুত্বপূর্ণ স্থানে ভ্রাম্যমান টিআইএন রেজিস্ট্রেশন টিম পরিচালনা করা হয়, এর ফলে করদাতারা উদ্বুদ্ধ হয়ে করনেটের আওতায় আসেন।  এছাড়াও গত ২৬ ও ২৭ সেপ্টেম্বর শ্রীপুর উপজেলা চত্ত্বরে ২ দিনের অস্থায়ী রিটার্ণ রিসিভিং সেন্টারের কার্যক্রম পরিচালনা করা হয় শ্রীপুর উপজেলার ৭৮৬ জন করদাতা এখানে আয়কর রিটার্ণ দাখিল করেন। করদাতাদের সুবিধার কথা মাথায় রেখে এই ধরনের কার্যক্রম গ্রহন করা হয়েছে। বকেয়া কর আদায়ে বাঙ্গালী সংস্কৃতির সাথে সামঞ্জস্য রেখে রাজস্ব হালখাতার আয়োজন করা হয় ১লা বৈশাখ, করদাতারা বকেয়া আয়কর প্রদান করেন। করদাতাদের আয়কর প্রদান কার্যক্রম সহজীকরণের লক্ষ্যে আয়কর অফিস প্রাঙ্গণে আগামী ৪-৭ নভেম্বর ০৪ দিনব্যাপী আয়কর মেলা অনুষ্ঠিত হবে।

বিভিন্ন দপ্তরকে ইতোমধ্যে মেলার বিষয়ে অবহিত করা হয়েছে। করদাতাদের কাঙ্খিত সেবা প্রদানে সকল প্রস্তুুতি সম্পন্ন করা হয়েছে বলে আয়কর অফিস সূত্রে জানা গেছে।

 

রূপক আইচ/মাগুরা/ ২ নভেম্বর ১৭