স্টাফ রিপোর্টার, মাগুরাবার্তাটোয়েন্টিফোর.কম
মাগুরায় সদর উপজেলার রাঘবদাইড় ইউনিয়নের কৃষকদের মাঝে বিনামূল্যে ধান কাটা ও মাড়াইয়ের আধুনিক যন্ত্র কম্বাইনড হারবেস্টার ও রিপার ম্যাশিন বিতরণ করেছে ।
বুধবার (৩১ মে) দুপুরে সদর উপজেলা কৃষি অফিস চত্বরে এ ম্যাশিন বিতরণ করা হয়। সদর উপজেলা নির্বাহি কর্মকর্তা ইয়ারুল ইসলাম, সদরের কৃষি কর্মকর্তা রুহুল আমিন, রাঘবদাইড় ইউপি চেয়ারম্যান অ্যাড. আশরাফুল ইসলাম বাবুল ফকির উপস্থিত থেকে কৃষকদের মাঝে এ ম্যাশিন বিতরণ করেন।

সদর উপজেলা কৃষি কর্মকর্তা রুহুল আমিন  বলেন, প্রতি বছর জাতীয় খাদ্য নিরাপত্তায় ব্যাপক ভুমিকা এ জেলার কৃষি ও কৃষকের। কিন্তু এ জেলায় রয়েছে কৃষি শ্রমিকের ব্যাপক সংকট। বিশেষ করে প্রতিবছর ধান লাগানো বা কর্তনের সময় বিপাকে পড়েন জেলার গৃহস্থ বা কৃষি জমির মালিকেরা।
অন্য জেলা থেকে আসা শ্রমিকদের তিন বেলা খাবারসহ ৫শ থেকে ৭ট টাকা পর্যন্ত দৈনিক মজুরিতেও কাজ করাতে হয়। এতে উৎপাদন খরচ বেড়ে গিয়ে লোকশানের মুখে পড়েন কৃষকরা।
প্রথম ধাপে প্রায় ২০ লক্ষ টাকা ব্যায়ে সদর উজেলার রাঘবদাইড় ইউনিয়নে মালন্চি আইপিএম ক্লাবের সদস্য কৃষকদের মাঝে বিনা মূল্য ধান কাটা ও ধান মাড়াইয়ের যন্ত্র কম্বাইনড হারবেষ্টার ও রিপার ম্যাশিন বিতরণ করেছে। পর্যায় ক্রমে সদরের প্রতিটি ইউনিয়নে  একাধিক আইপিএম ক্লাবের কৃৃষকদের মাঝে বিনামূল্যে এই যন্ত্রসহ কৃষি কাজে ব্যবহৃত প্রয়োজনীয় আধুনিক যন্ত্রপাতি বিতরণ করা হবে। যাতে কৃষকরা অল্প খরচে সল্প সময়ে ধানসহ অনান্য ফসল চাষ করে তা  ঘরে তুলতে পারেন।
রাঘব দাইড় ইউপি চেয়ারম্যান আশরাফুল ইসলাম বাবুল ফকির  বলেন, গেল বোরো মৌসুমে  কৃষরা ক্ষেত থেকে পাকা ধান ঘরে তুলতে শ্রমিকের অভাবে ব্যাপক সমস্যায় পড়েন। সরকারিভাবে আধুনিক যন্ত্রপাতি প্রদানের ফলে কৃষকরা ব্যাপক লাভবান হবেন।

 

মাগুরা/ ৩১ মে ১৭