প্রতিনিধি, মাগুরা
বিজ্ঞান ও প্রযুক্তি, উদ্ভাবনেই সমৃদ্ধি -এই স্লোগান নিয়ে মাগুরা সদর উপজেলায় দুই দিনব্যাপী ও প্রযুক্তি মেলা শেষ হয়েছে। মঙ্গলবার বিকেলে মাগুরা সদর উপজেলা পরিষদ চত্বরে সদর উপজেলা নির্বাহী অফিসার মিজানুর রহমানের সভাপতিত্বে মেলার সমাপনী উৎসবে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন মাগুরা সদর উপজেলা চেয়ারম্যান আবু নাসির বাবলু। বক্তব্য রাখেন সদর উপজেলা ভাইস চেয়ারম্যান শেখ রেজাউল ইসলাম, মহিলা ভাইস চেয়ারম্যান মিনতি রানী দত্ত সহ অন্যরা। মেলায় বিভিন্ন স্কুল-কলেজের ১৫ টি স্টলে ভবিষ্যতের বিজ্ঞানভিত্তিক স্মার্ট বাংলাদেশ গঠনে নানা প্রযুক্তি তুলে ধরে বিভিন্ন স্কুল-কলেজের ছাত্রছাত্রীরা। বিজ্ঞানমেলায় অংশগ্রহণকারী মাগুরা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের ছাত্রী প্রজ্ঞা জানায় -ছাদ বাগানের গাছের জন্য পরিমিত পরিমাণে পানি নিয়মিত সরবরাহের ডিজিটাল মাধ্যম উদ্ভাবন করেছে তারা। এছাড়া পরিকল্পিত ডিজিটাল মাগুরা শহরের মডেল উপস্থাপন করে মাগুরা ইসলামী কারিগরি কলেজ। দুর্ঘটনা প্রতিরোধে চলন্ত অবস্থায় গাড়ির ড্রাইভার ঘুমিয়ে পড়লে করণীয় নির্ধারণে বিশেষ চশমা আবিষ্কার করে সবাইকে তাক লাগিয়ে দেয় মাগুরা সরকারি উচ্চ বিদ্যালয়ের বিজ্ঞানের ছাত্ররা।
অনুষ্ঠানের প্রধান অতিথি সদর উপজেলা চেয়ারম্যান মুক্তিযোদ্ধা আবু নাসির বাবলু বলেন -বিজ্ঞানের চরম উৎকর্ষের এই পৃথিবীতে আমাদের পিছিয়ে থাকার সুযোগ নেই। এ ধরনের বিজ্ঞান মেলা ছাত্র-ছাত্রীদের উদ্ভাবনী শক্তি বৃদ্ধি করতে উৎসাহিত করবে।
মাগুরা সদর উপজেলা নির্বাহী অফিসার মিজানুর রহমান জানান -স্কুল-কলেজের বিজ্ঞান ক্লাব গুলিকে সক্রিয় করার মধ্য দিয়ে মাগুরা সদরে বিজ্ঞান আন্দোলন সৃষ্টিতে তিনি কাজ করছেন।

রূপক/ মাগুরা