বিশেষ প্রতিনিধি, মাগুরাবার্তাটোয়েন্টিফোর.কম
কাল সোমবার ২৫ ডিসেম্বর। মাগুরা থেকে ৪ বার নির্বাচিত সংসদ সদস্য, সংসদের বিরোধী দলীয় পার্লামেন্টারী বোর্ডের সাবেক সচিব, জেলা আওয়ামীলীগের সাবেক সভাপতি ও মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক অ্যাডভোকেট আছাদুজ্জামানের ২৪তম মৃত্যুবার্ষিকী। এ উপলক্ষে জেলা আওয়ামীলীগসহ বিভিন্ন অঙ্গ ও সহযোগি সংগঠন সকালে ১০টায় মরহুমের বাসভবন থেকে শোক র‌্যালী ও শহরের নোমানী ময়দানে সকাল ১১টায় দোয়া মাহফিল ও আলোচনাসভার আয়োজন করেছে। অনুষ্ঠানে জেলা আওয়ামীলীগের সভাপতি তানজেল হোসেন খানের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন জাতীয় সংসদের চীফ হুইপ এ এস এম ফিরোজ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সমাজ কল্যাণ প্রতিমন্ত্রী নুরুজ্জামান এমপি।
মরহুম আছাদুজ্জামান ১৯৩৫ সালের ১১ই নভেম্বর মাগুরার মহম্মদপুর উপজেলার মৌলভী জোকা গ্রামে জন্মগ্রহণ করেন। বর্ণাঢ্য রাজনৈতিক জীবনে তিনি অষ্টম শ্রেণীর ছাত্র অবস্থায় ৫২ ভাষা আন্দোলনে সরাসরি অংশগ্রহণ করেন। ১৯৫৪ সালে ছাত্রজীবনে তিনি আওয়ামীলীগের রাজনীতির সাথে সম্পৃক্ত হন। ১৯৬১ সালে তিনি মাগুরা বারে আইনজীবী হিসেবে যোগদান করেন। ১৯৬২’র ছাত্র আন্দোলন, ৬৬’র ছয় দফা আন্দোলন, ৬৯’র  গণ-অভ্যুত্থানসহ বিভিন্ন আন্দোলনে তিনি সামনে থেকে নেতৃত্ব দেন। এ সময় তিনি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, হোসেন শহীদ সোহরাওয়ার্দী এবং মওলানা আব্দুল হামিদ খান ভাসানীর সংস্পর্শে আসেন। ১৯৬৫ সালে তিনি মাগুরা মহাকুমা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক নির্বাচিত হন। ১৯৭৬ সাল থেকে মৃত্যুর আগ পর্যন্ত  তিনি জেলা আওয়ামীলীগের সভাপতি ছিলেন। ১৯৭০ সালের নির্বাচনে তিনি পুর্ব পাকিস্তান প্রদেশিক পরিষদের এম.পিএ নির্বাচিত হন। ১৯৭২এ তিনি গণ পরিষদ সদস্য নির্বাচিত হন।এ সময় তিনি শ্রেষ্ঠ তরুন পার্লামেন্টিয়ান হিসেবে জাতীয় পুরস্কার লাভ করেন। ১৯৭৯,১৯৮৬ ও ১৯৯১ সালে  তিনি বাংলাদেশ জাতীয় সংসদের সদস্য নির্বাচিত হন। ১৯৯৩ সালের ২৫ ডিসেম্বর বর্ষিয়ান এই রাজনীতিবিদদের মৃত্যু হয়।
আছাদুজ্জামানের মেয়ে কামরুল লায়লা জলি বর্তমান মাগুরা-যশোর সংরক্ষিত মহিলা আসনের এমপি ও  তৃতীয় পুত্র সাইফুজ্জামান শিখর বর্তমানে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সহকারি একান্ত সচিব হিসেবে কর্মরত আছেন।

মাগুরা/ ২৪ ডিসেম্বর ১৭