বিশেষ প্রতিনিধি, মাগুরাবার্তাটোয়েন্টিফোর.কম
৪ বছর আগে নদী ভাঙ্গনে বিলিন হয়ে যায় মাগুরার মহম্মদপুর উপজেলার সদর ইউনিয়নে মহম্মদপুর-আলফাডাঙ্গা সড়কে প্রায় ৩শ মিটার রাস্তা। এতে চরম দূর্ভোগে পরে উপজেলার চরপাচুড়িয়া, পাচুরিয়া, বাঁশতল, দেউলি, জুগিবরাটসহ ১০টি গ্রামের অন্তত ২৫ হাজার মানুষ। নানা সময় রাস্তাটি পুনঃনির্মাণের জন্য এলাকার রাজনীতিবিদ, সরকারি আমলাদের দ্বারস্থ হয়েও কোন লাভ হয়নি। অবশেষে এলাকাবাসি নিজেরাই রাস্তা তৈরীর উদ্যোগ নিলেন। নদী থেকে বালু তুলে নির্মান করলেন প্রায় ৩০০ মিটার রাস্তা। গত ২দিন ধরে এলাকার কিশোর ও যুবকেরা রাস্তার নির্মান কাজ করে এলাকাবাসির জন্য রাস্তাটি সম্পন্ন করেছেন।
চরপাচুড়িয়া গ্রামের আসাদ, সাহেব আলীসহ বেশ কয়েকজন যুবক জানান- এলাকাবাসির দূর্ভোগ লাঘব করার জন্য তারা স্থানীয় লোকজন মধুমতি নদীর চর থেকে বালু তুলে বস্তায় ভরে রাস্তাটি পুনঃনির্মাণ করে চলাচলের উপযুক্ত করে তুলছেন। রাস্তাটি দিয়ে কয়েকহাজার স্কুল কলেজের শিক্ষার্থীদেরসহ অন্তত ১০টি গ্রামের লোকজনের চলাচল করে। জন সাধারনের চলাচলের সুবিধার্থেই কোন উপায়ান্তর না পেয়ে নিজেরাই এলাকাবাসির সহায়তা নিয়ে রাস্তার কাজ করা হয়।
এ ব্যাপারে মহম্মদপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান রাবেয়া বেগম জানান- আমি মাত্র ২মাস চেয়ারম্যান হিসেবে নির্বাচিত হয়েছি। এখনও সব জায়গার উন্নয়ন কাজে হাত দিতে পারিনি। ওই এলাকাটি নদীর বিপরীত পাশে ও  প্রত্যন্ত অঞ্চলে হওয়ায় অবহেলিত রয়ে গেছে। নতুন পরিষদের পক্ষ থেকে শিগ্রই ওই এলাকায় উন্নয়ন কাজ করা হবে। তবে ওই এলাকাবাসির স্বেচ্ছাশ্রমের সদিচ্ছাকে ধন্যবাদ জানাই।

মাগুরা/ ১০ জুলাই ১৮