স্টাফ রিপোর্টার, মাগুরাবার্তাটোয়েন্টিফোর.কম

দুরারোগ্য ব্যাধীতে মাগুরার মহম্মদপুর উপজেলার খালিয়া গ্রামের মাত্র চার বছর বয়সেই বৃদ্ধ মানুষের আকৃতি নেয়া বায়েজিদকে চিকিৎসার জন্য ঢাকায় বঙ্গবন্ধু মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানোর সিদ্ধান্ত নেয়া হয়েছে।

রোববার মাগুরার সিভিল সার্জন আব্দুল লতিফ এ তথ্য জানিয়েছেন।

পরিবারের সদস্যরা জানিয়েছেন, বৃদ্ধের মতো চেহারা নিয়েই ভূমিষ্ট হয় বায়েজিদ। দিন দিন তার শরীরে বার্ধক্যের ছাপ আরও প্রকট হতে থাকে। জন্মের পর বিভিন্ন স্থানে চিকিৎসা নিয়েও কোনো ফল পাননি বলেও জানান তারা। চিকিৎসকদের ধারণা, ‘জিনগত’ সমস্যায় এমন হয়েছে বায়েজিদের।

magura pic 001
ছবি: আনোয়ার হোসেন শাহীন

মাগুরার সিভিল সার্জন আব্দুল লতিফ বলেন, “বিভিন্ন গণমাধ্যমে প্রচারিত সংবাদ দেখে রোববার বিকালে বায়েজিদকে মাগুরা সদর হাসপাতালে নিয়ে আসা হয়।

পরে কার্ডিয়াক ও শিশু কনসালটেন্ট মুস্তাফিজুর রহমান ও দেবাশীষ বিশ্বাসসহ পাঁচ চিকিৎসক তার রোগ নিয়ে পর্যালোচনা করে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে পাঠানো সিদ্ধান্ত নেন। চলতি সপ্তাহের যেকোনো দিন তাকে ঢাকায় পাঠানো হবে বলে তিনি জানান।

বায়েজিদ নামের এই শিশুটিকে নিয়ে মাগুরাবার্তাসহ বিভিন্ন গণমাধ্যমে সংবাদ প্রকাশের পর দেশে বিদেশে এই শিশুটির প্রতি আগ্রহ তৈরি হয়। বঙ্গবন্ধু মেডিকেল বিশ্ববিদ্যালয় চিকিৎসকেরা শিশুটির চিকিৎসা ও গবেষণার দায়িত্ব নিতে আগ্রহ প্রকাশ করে। এরই প্রেক্ষিতে রোববার মেডিকেল বোর্ড গঠন করে তাদের আগ্রহের প্রতি সাড়া দিয়েছেন মাগুরা স্বাস্থ্য বিভাগ। দুপুরে শিশু বায়েজিদকে নিয়ে মা তৃপ্তি খাতুন এবং দাদা হাশেম শিকদার মেডিকেল বোর্ডে উপস্থিত হন।