রূপক আইচ, মাগুরাবার্তাটোয়েন্টিফোর.কম

বিশেষ প্রতিবেদন: বাংলাদেশের টেলিভিশন টক শো’র মধ্যে সবচেয়ে জনপ্রিয় কোনটি ? এমন প্রশ্নের উত্তরে হয়তো কেউই অস্বীকার করবেন না যে, তা হচ্ছে চ্যানেল আই এ প্রচারিত গ্রামীণফোন তৃতীয় মাত্রা

আর তৃতীয় মাত্রার কান্ডারী গণমাধ্যম ব্যক্তিত্ব প্রিয় সাংবাদিক  জিল্লুর রহমান তো একেবারেই  একে অপরের পরিপূরক।

SHA_0075
ছবি: শাহিনুর আহমেদ

টেলিভিশন টক শো কে দর্শকনন্দিত করতে যা কিছু উপাদান হিসেবে কাজ করে তার সবকিছুই অত্যন্ত নিষ্ঠার সাথে তিনি ব্যবহার করেছেন তৃতীয় মাত্রায়। এর নিরপেক্ষতা, উপস্থাপকের দক্ষতা, বিষয়বস্তুর সমসাময়িকতা, সুন্দর সেট, পরিমিত লাইট ব্যবস্থাপনা থেকে শুরু করে ক্যামেরায় সাবলিল দৃশ্যধারণ সবকিছুই অনুষ্ঠানটিকে দিয়েছে ভিন্ন মাত্রা।

আর তাইতো সরকার কিংবা বিরোধী দল এর যে কোন বিষয় কিংবা সাম্প্রতিক যে কোন গুরুত্বপূর্ণ ঘটনার চুলচেরা আলোচনা সমালোচনার সবচেয়ে দর্শকনন্দিত প্লাটফরম এটি। তাইতো সম্প্রতিক পিআইবি জরিপে তৃতীয় মাত্রার নামই উঠে এসেছে সবার আগ। বাংলাদেশের মিনি পার্লামেন্টখ্যাত তৃতীয় মাত্রার এ প্রাপ্তিকে কেউই অস্বীকার করতে পারেননি। পারবেনও না।

মঙ্গলবার (৫এপ্রিল) রাতে ঢাকার তেজগাঁওয়ে চ্যানেল আই কার্যালয়ে তৃতীয় মাত্রার সেটে এর ৪ হাজার ৬২৭ তম পর্বের ভিডিও ধারণ এ  উপস্থিত থেকে খুব কাছে থেকে দেখলাম টক শো কে শিল্পের রূপ দেয়া এই অগ্রজ সাংবাদিক এর কর্মকৌশল। শুধু দেখলাম বললে ভুল হবে। রীতিমত কাছে থেকে উপভোগ করলাম জন নন্দিত এই টেলিভিশন শো’টি। যেটি ওইদিন রাত ১টায় ও আজ (৬ এপ্রিল) সকাল ৯টা ৪৫ মিনিটে প্রচার হয়েছে চ্যানেল আই এ।

সাম্প্রতিক বিষয়গুলির গভীর পর্যালোচনা ও যার যার অবস্থান অত্যন্ত সহজ সাবলীলভাবে অতিথিদের বক্তব্যের মধ্য দিয়ে তুলে আনার এক অনবদ্য শক্তি রয়েছে জিল্লুর রহমানের মধ্যে। কোন ধরণের পক্ষপাতদুষ্ট না হয়ে সাংবাদিকতার সবচেয়ে কঠিন একটি অংশ স্বাক্ষাতকার পর্বকে তিনি দর্শকদের সামনে তুলে ধরে চলেছেন অত্যন্ত সহজ সাবলিলভাবে। আর তাইতো সম্ভবত তৃতীয় মাত্রা’ই বাংলাদেশের একমাত্র টিভি টক শো যা সমান জনপ্রিয়তা ধরে রেখে এক নাগাড়ে ৫ হাজারের মাইল ফলক ছুঁতে চলেছে।

SHA_0063
ছবি: শাহিনুর আহমেদ

ওই দিনের তৃতীয় মাত্রায় উপস্থিত ঝানু রাজনীতিবিদ মইনুদ্দিন খান বাদলকে বাম পাশে ও মেধাবী সাংবাদিক নুরুল কবিরকে ডানে বসিয়ে তিনি মুহুর্তেই পার করে দিলেন প্রায় এক ঘন্টা সময়। মনে হচ্ছিল যেন শুরু হতে না হতেই শেষ হয়ে গেল। একটি সত্যিকারের বিদগ্ধ উপস্থাপনার যে গুন থাকা দরকার তার সবই ছিল ওই অনুষ্ঠানে।

দু মেরুর দুজন মানুষকে পরস্পরের বক্তব্য, যুক্তি উপস্থাপন ও যুক্তি খন্ডনের  যে অপূর্ব  মেলবন্ধন তিনি সৃষ্টি করেছেন তা যে কোন মানুষকেই মুগ্ধ করবে। বিষয়বস্তুর পিন পয়েন্ট উপস্থাপন ও  অতিথিদের সমভাবে সময় বন্টনের মধ্য দিয়ে পুরো সময়টিতেই টানটান উত্তেজনা ধরে রাখতে তিনি মাঝে মধ্যেই ছুড়ে দিচ্ছেন ছোট ছোট প্রশ্ন। আর তাতেই জমে উঠছে কথামালার এই অপূর্ব মেলবন্ধন  ‘চ্যানেলআই গ্রামীণফোন তৃতীয়মাত্রা’

একটি কথা না বললেই নয় মাগুরাবার্তা’র উপদেষ্টা সম্পাদক ও চ্যানেল আই এর সিনিয়র ফটো সাংবাদিক শাহিনুর আহমেদের ঐকান্তিক আমন্ত্রনে এ অনুষ্ঠানটির ধারণপর্বের একমাত্র দর্শক উপস্থিত থাকতে পারাটি ছিল আমার সাংবাদিক জীবনের একটি অন্যতম অর্জন। অনন্য অভিজ্ঞতা।

সম্প্রতি পিআইবির জরিপ ভিত্তিক গবেষণায় টকশো  সম্পর্কে যে চিত্র উঠে এসেছে তা হলো সর্বাধিক দর্শক-শ্রোতা অর্থাৎ  শতকরা ৫০.৭৯ ভাগ তাদের পছন্দের তালিকায় প্রথম স্থান দিয়েছেন। শতভাগ দর্শক – শ্রোতার শতকরা ২৬.৮৪ ভাগের পছন্দে দ্বিতীয় স্থানে রয়েছে এটিএন নিউজ -এর ‘নিউজ আওয়ার এক্সট্রা’। আর তৃতীয় স্থানে শতভাগ দর্শক – শ্রোতার শতকরা ২১.৫৮ ভাগ সমর্থন নিয়ে ইন্ডিপেন্ডেন্ট টেলিভিশন -এর ‘আজকের বাংলাদেশ’।

আর শতকরা ৪৫.২৬ ভাগ দর্শক-শ্রোতা তৃতীয় মাত্রা’র সন্চালক জিল্লুর রহমানকে সমর্থন দিয়ে প্রথম স্থানে স্থান দিয়েছেন।

মাগুরাবার্তা’র পক্ষ থেকে তৃতীয়মাত্রার জন্য অনেক অনেক শুভ কামনা।

লেখক- সম্পাদক, মাগুরাবার্তাটোয়েন্টিফোর.কম