শাহিনুর আহমেদ, সিনিয়র ফটো সাংবাদিক, চ্যানেল আই

‘নিজেকে তিনি খুব সাধারণ ভাবেন, তাই তিনি আজও অসাধারণ’। তিনি আর কেউ নন। বাংলা চলচিত্রের কিংবদন্তী নায়ক রাজ রাজ্জাক।

২০১১ সালের  ২৩ জানুয়ারী। বাংলার অবিসংবাদিত নায়ক রাজ রাজ্জাকের ৭০ তম জন্মদিন। আমার কর্মস্থল চ্যানেল আইয়ের আমন্ত্রনে আসেন নায়ক রাজ রাজ্জাক। ওইদিন তার সাথে আমার প্রথম সামনা সামনি দেখা। আমার কৈশরের স্বপ্নপুরুষ, যৌবনের অনুপ্রেরণাকে কাছে পেয়ে আমি ভয়ে ভয়ে তার কয়েকটি ছবি তুললাম। কিছুক্ষণ পর তিনি আমার অবস্থা বুঝে আমাকে কাছে ডেকে নিলেন। আয় আয়… কাছে আয় ….বলে কাছে ডেকে  মাথায় হাত দিয়ে আশির্বাদ করলেন। স্বাভাবিকভাবে কাজ করার জন্য অনুপ্রেরণা দিলেন।

10501922_959983254093079_1926059716715172320_n

নায়ক রাজ রাজ্জাকের মত এত বড় একজন  মানুষের সান্নিধ্য ও সহযোগিতা পেয়ে রীতিমত নিজেকেই বিশ্বাস হচ্ছিল না। তিনি যে কত বড় মাপের মানুষ তা বলে বোঝানো যাবে না। দ্রুত মানুষকে আপন করে নেয়ার এক দুর্নিবার শক্তি আছে তার মাঝে। টেকনিক্যাল মানুষদের তিনি খুবই মূল্যায়ন করেন। তার সঙ্গে কিছুক্ষণ সময় কাটালে তিনি আপনাকে হাসাবেন নয়তো কাঁদাবেন। তার জীবনের করুণ ইতিহাস তিনি কাউকে বললে তাকে কাঁদতেই হবে। আবার তিনি হাসাতেও পারেন তৎক্ষনাত।

160123131642_bangladesh_hero_rajjak_640x360_bbc_nocredit

এ বছর ২৩ জানুয়ারী তার ৭৫ তম জন্মদিনে যথারীতি চ্যানেল আইয়ে আসলেন। স্বভাবসুলভ ভঙ্গিতে আমাকে বুকে জড়িয়ে ধরলেন। সবার সাথে ছবি তুললেন। ইন্টারভিউ দিলেন। বুক ভরিয়ে দিলেন দোয়া আর আশির্বাদে।

images

জয়তু নায়ক রাজ। আপনি বেঁচে থাকুন আরো অনেক বছর। সুস্থ্য ও সুন্দর হোক আপনার জীবন। বাঙ্গালীর অন্তরের মনিকোঠায় আপনার স্থান রবে অনন্তকাল ধরে।

images (1)

 

 

লেখকঃ ঢাকাবাসি মাগুরার  সন্তান।