বিশেষ প্রতিনিধি, মাগুরাবার্তাটোয়েন্টিফোর.কম
সারাদেশের মত মাগুরায়ও আগামী ১৯ নভেম্বর রবিবার শুরু হচ্ছে প্রাইমারি স্কুল সার্টিফিকেট (পিএসসি) পরিক্ষা। এ বছর জেলায় ছেলের চেয়ে মেয়েরা এ পরিক্ষায় বেশী অংশ নিচ্ছে।

জেলা প্রাথমিক শিক্ষা অফিসের তথ্য মতে- জেলার ৫শ প্রাথমিক বিদ্যালয় ও বেশকিছু কিন্ডারগার্টেন মিলিয়ে মোট ১৬হাজার ৭শ৭৭ জন শিশু এ পরিক্ষায় অংশগ্রহণ করছে। এর মধ্যে মেয়ে পরিক্ষার্থীর সংখ্যা ৮ হাজার ৫শ৮৪ ও ছেলে পরিক্ষার্থী ৮ হাজার ১শ ৯৩জন।

জেলা শিক্ষা অফিসার মো: রুহুল আমিন জানান- পিএসসি পরিক্ষা সুষ্ঠভাবে সম্পন্ন করতে জেলায় মোট ৪২টি পরিক্ষাকেন্দ্র প্রস্তুত করা হয়েছে। ইতিমধ্যে স্ব স্ব দায়িত্ব বুঝে দিয়ে শিক্ষক ও কর্মকর্তাদের নির্দেশনা দেয়া হয়েছে।  যেহেতু এটি কোমলমতি ছাত্রছাত্রীদের জীবনের প্রথম পাবলিক পরিক্ষা সে কারণে আমরা ছাত্রছাত্রীদের যেন কোন সমস্যা সৃষ্টি না হয় সেজন্য সব রকম ব্যবস্থা নিচ্ছি।

এদিকে বিভিন্ন প্রাথমিক বিদ্যালয়ে গিয়ে দেখা গেছে সেখানে ছাত্রছাত্রীদের নিয়ে শিক্ষকমন্ডলী বিদায় অনুষ্ঠানের মধ্য দিয়ে তাদের পরিক্ষা সুন্দর করার বিষয়ে নানা পরামর্শ দিচ্ছেন। তারা পরিক্ষার্থীদের শারীরিক সুস্থ্যতা, পরিক্ষার আগে প্রবেশপত্র বুঝে নেয়া, পরিক্ষার হলে প্রবেশপত্র, কলম পেনসিল, স্কেলসহ বিভিন্ন প্রয়োজনীয় দ্রব্য সঙ্গে নেয়াসহ পরিক্ষা ভাল করার বিভিন্ন পরামর্শ দিচ্ছেন। অনেক স্কুলে শিক্ষকদের পক্ষ থেকে ছাত্রছাত্রীদের  ও ছাত্রছাত্রীদের পক্ষ থেকে স্কুলকে উপহার দিতে দেখা গেছে।

রূপক আইচ/মাগুরা /১৫ নভেম্বর ১৭