বিশেষ প্রতিনিধি, মাগুরাবার্তাটোয়েন্টিফোর.কম
সরকারের শীর্ষ পর্যায় থেকে উন্নয়ন কর্মকান্ডে জেলা পরিষদকে সম্পৃক্ত করার কথা রয়েছে। কিন্তু  মাগুরায় ৩ মাসেরও বেশী সময় প্রধান নির্বাহী কর্মকর্তার পদটি শূণ্য থাকায় প্রতিষ্ঠানটির কর্মকান্ড স্থবির হয়ে পড়েছে। জেলা পরিষদে সেবা নিতে আসা একাধিক ব্যক্তি এ সমস্যার কথা জানিয়েছেন। এদিকে জেলা পরিষদে প্রধান নির্বাহী হিসেবে ভারপ্রাপ্ত আছেন মাগুরার স্থানীয় সরকার বিভাগের উপ পরিচালক খন্দকার আজিম আহমেদ (উপ সচিব) নিজ দায়িত্ব পালন করে অতিরিক্ত দায়িত্ব পালন করতে গিয়ে সমস্যায় পড়ছেন তিনি।
এখানে সেবা নিতে আসা একাধিক ব্যক্তি জানান- জেলা পরিষদ জেলার প্রত্যন্ত গ্রাম পর্যন্ত সরকারের উন্নয়ন কর্মকান্ড ও বিভিন্ন প্রতিষ্ঠানে সরকারি অনুদানসহ অনেক কাজ করে থাকে । বর্তমানে প্রতিষ্ঠানটিতে নির্বাচিত জনপ্রতিনিধি চেয়ারম্যান ও ২০জন সদস্য  দায়িত্ব শুরু করায় এটি আরো বেশী গতিশীল হয়েছে। তাই জেলা পরিষদে সাচিবিক কর্মকান্ড খুবই গুরুত্বপূর্ণ। গত ২৮ ডিসেম্বর সরাসরি ভোটের মাধ্যমে মাগুরা জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক পংকজ কুন্ডু চেয়ারম্যান হিসেবে বিজয়ী হন। পরে ২০ জানুয়ারী তিনি শপথ গ্রহণ করেন। এর মাত্র সাড়ে তিন মাসের মাথায় ৬ এপ্রিল এখানকার নির্বাহী কর্মকর্তা লাল মিয়া বদলী হয়ে যান। এর পর থেকে একই সঙ্গে ডিডি এলজির পাশাপাশি প্রধান নির্বাহী কর্মকর্তা হিসেবে ভারপ্রাপ্ত দায়িত্ব পালন করছেন জনাব আজিম আহমেদ। জেলা পরিষদে প্রধান নির্বাহীর স্বাক্ষর ছাড়া কোন ফাইলই কার্যকর হয় না। কিন্তু একই সঙ্গে দুটি প্রতিষ্ঠানের গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করতে গিয়ে জেলা পরিষদের কর্মকান্ড বেশ স্থবির হয়ে পরেছে। দ্রুত একজন নির্বাহি কর্মকর্তা নিয়োগের দাবী তোলেন তারা।
মাগুরা জেলা পরিষদের ভারপ্রাপ্ত প্রধান নির্বাহী ও ডিডি এলজি খোন্দকার আজিম আহমেদ জানান-  জেলা প্রশাসকের কার্যালয়ে ডিডি এলজির গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করতে হয় তাকে। এর সাথে ওই কার্যালয়ের নিয়মিত কর্মকান্ডেও অংশগ্রহণ করতে হয়। এগুলি করে জেলা পরিষদের কাজে অনেক সময় পরিপূর্ণ সময় দেয়া হয়ে উঠে না। কিন্তু ওই প্রতিষ্ঠানটিতে একজন সার্বক্ষণিক দায়িত্বপ্রাপ্ত থাকা খুবই জরুরী।
মাগুরা জেলা পরিষদের চেয়ারম্যান পংকজ কুন্ডু জানান- সরাসরি ভোটে নির্বাচনের পর এ প্রতিষ্ঠানের ব্যাপ্তী অনেক বেড়ে গেছে। এখন জেলার অনেক উন্নয়ন কর্মকান্ডই জেলা পরিষদের মাধ্যমে হয়। কিন্তু একজন সার্বক্ষণিক প্রধান নির্বাহী না থাকায় এ কাজে কাংখিত মাত্রায় অগ্রগতি আনা যাচ্ছে না। দ্রুত একজন প্রধান নির্বাহী নিয়োগ দেয়ার জন্য সরকারের উপর মহলে তদবির করছেন বলে জানান জনাব কুন্ডু।

মাগুরা / ৯ জুলাই ১৭