স্টাফ রিপোর্টার, মাগুরাবার্তাটোয়েন্টিফোর.কম

মাগুরা জেলা প্রশাসকের ই সেবা কেন্দ্রে আগুন লেগে কয়েকটি কম্পিউটরসহ গুরুত্বপূর্ণ কাগজপত্র পুড়ে গেছে। আজ মঙ্গলবার (২৯মার্চ)  সকালে এ অগ্নিকান্ডের ঘটনা ঘটে। প্রাথমিকভাবে বৈদ্যুতিক সর্টসার্কিট থেকে এ অগ্নিকান্ডের ঘটনা ঘটেছে বলে জানা গেছে। তবে এ ঘটনার জন্য গণপূর্ত (PWD)বিভাগের  অবহেলাকে দায়ী করেছেন মাগুরার জেলা প্রশাসক।

Magura fire on DC office Pic 2

মাগুরা ফায়ার সার্ভিস স্টেশন অফিসার মো: মনিরুজ্জামান  জানান- সকাল সাড়ে ৮টার দিকে জেলা প্রশাসকের কার্যালয়ের নিচতলায় ই-সেবা কেন্দ্রের বন্ধ কক্ষের ভেন্টিলেটর থেকে ধোয়া বের হতে দেখে ফায়ার সার্ভিসে খবর দেয় সেখানকার কর্মচারিরা। এ সময় তারা এসে জানালার গ্রীল ভেঙ্গে ঘরে ঢুকে দ্রুত আগুন নিয়ন্ত্রনে আনেন।  ততক্ষণে ই সেবা কেন্দ্রের ৪টি কম্পিউটর, ৩টি স্ক্যানার, ২টি প্রিন্টার ও ২টি এসি এবং গুরুত্বপূর্ণ কাগজপত্র ও আসবাবপত্র পুড়ে যায়। প্রাথমিকভাবে এটি বৈদ্যুতিক সর্টর্কিটেরকারণ বলে অনুমান করা হচ্ছে।

মাগুরার জেলা প্রশাসক মুহ. মাহবুবর রহমান অভিযোগ করেন- জেলা প্রশাসকের কার্যালয়সহ সরকারী স্থাপনাগুলোর রক্ষণাবেক্ষণের দায়িত্ব গণ পূর্ত বিভাগের। কিন্তু তাদেরকে বারবার তাগাদা দেয়া সত্বেও স্থাপনাগুলোর সঠিক সময়ে রক্ষণাবেক্ষনে তারা গাফিলতি দেখাচ্ছে। এরফলেই এ ধরণের দূর্ঘটনার শিকার হতে হচ্ছে।

তিনি বলেন- দীর্ঘদিন ধরে তিলতিল করে গড়ে তোলা এই ই সেবা কেন্দ্রটি পুড়ে যাওয়া জেলা প্রশাসকের কার্যালয়ের সেবা প্রদানে সাময়িক সমস্যায় পড়তে হবে। তবে দ্রুত এ সমস্যা সমাধান করা যাবে বলে তিনি আশাবাদ ব্যাক্ত করেন।

অগ্নিকান্ডের কারণ ও ক্ষয়ক্ষতি অনুসন্ধানে মাগুরার অতিরিক্ত জেলা প্রশাসক আইসিটি সৈয়দ রবিউল ইসলামের নেতৃত্বে ৩ সদস্যবিশিষ্ট তদন্ত কমিটি গঠন করা হয়েছে।