শাহিনুর আহমেদ, ঢাকা অফিস, মাগুরাবার্তাটোয়েন্টিফোর.কম

কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের ১৫৫তম জন্মজয়ন্তি উপলক্ষে চ্যানেল আই আয়োজিত ‘রবীন্দ্র মেলা’য় এ বছর আজীবন সম্মাননা পেয়েছেন মননশীল সাহিত্য চর্চায় শিক্ষাবীদ আবদুল্লাহ আবু সায়ীদ ও রবীন্দ্রসঙ্গীত চর্চায় কণ্ঠশিল্পী তপন মাহমুদ।

তাদের হাতে উত্তরীয়, ক্রেষ্ট ও সম্মাননা চেক তুলে দেন চ্যানেল আই এর ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর, পরিচালক ও বার্তা প্রধান শাইখ সিরাজ, চ্যানেল আই পরিচালনা পর্ষদ সদস্য আবদুর রশিদ মজুমদার, জহিরউদ্দিন মাহমুদ মামুন ও মুকিত মজুমদার বাবু, আইএফআইসি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক শাহ আলম সারোয়ার, এবি ব্যাংকের ডেপুটি ম্যনেজিং ডিরেক্টর (মার্কেটিং) মশিউর রহমান চৌধুরী, কবি আসাদ চৌধুরী প্রমুখ। মেলাা সহযোগিতা করেছে এবি ব্যাংক ও আইএফআইসি ব্যাংক।

সম্মাননা গ্রহণ করে আবদুল্লাহ আবু সায়ীদ বলেন- এ সম্মাননা আমাকে না দিয়ে বিশ্ব সাহিত্য কেন্দ্রকে দিলে বেশি খুশি হতাম। এটাই আমার সম্মানের স্থান। এ সময় মঞ্চে এসে উপস্থিত হন পুরস্কার কমিটির সদস্য রেজওয়ানা চৌধুরী বন্যা। মঞ্চে ফরিদুর রেজা সাগর ঘোষণা দেন বিশ্ব সাহিত্য কেন্দ্রকে এক লক্ষ টাকার বই এবং দুস্থ রবীন্দ্র সঙ্গীতশিল্পীদের জন্য এক লক্ষ টাকা চ্যানেল আই থেকে প্রদান করা হবে। সম্মাননা গ্রহণ করে তপন মাহমুদ বলেন- এমন একজন ব্যক্তিত্বের সঙ্গে আমাকে সম্মানিত করা হলো, তাতে মনে হচ্ছে আমার উচ্চতা আকাশ ছুঁয়েছে।

অনুষ্ঠান শুরু হয় ক্যামব্রিয়ান স্কুল এন্ড কলেজের শিক্ষার্থীদের অংশগ্রহণে নৃত্য পরিবেশনের মাধ্যমে। বিকেল ৪.৩০ মিনিটে চ্যানেল আই প্রাঙ্গণে ‘রবীন্দ্র মেলা’১৬ এর উদ্বোদনী পর্বে মঞ্চে উপস্থিত ছিলেন চ্যানেল আই পরিচালনা পর্ষদ সদস্যবৃন্দ, নাট্য ব্যক্তিত্ব আতাউর রহমান, রামেন্দু মজুমদার, কবি হাবিবুল্লাহ সিরাজী, সৈয়দ সালাহউদ্দিন জাকি প্রমুখ। মেলায় এসেছিলেন বাংলা একাডেমির মহাপরিচালক শামসুজ্জামান খান, লায়লা হাসানসহ বিশিষ্টজনরা। অনুষ্ঠানে সঙ্গীত পরিবেশন করেন সাদি মহম্মদ, তপন মাহমুদ, রেজওয়ানা চৌধুরী বন্যা, আজিজুর রহমান তুহিন প্রমুখ।

মেলায় ‘প্রিয় রবীন্দ্রনাথের প্রেমের গান’ নামে রেজওয়ানা চৌধুরী বন্যার কণ্ঠে একটি অডিও সিডির মোড়ক উন্মোচন করেন মেলায় আগত অতিথিরা। ড. আনিুসুজ্জান নির্বাচিত এ সিডিতে রবীন্দ্রনাথের ১০টি গান রয়েছে। সিডিটি প্রকাশ করেছে ইমপ্রেস অডিও ভিশন। নবীন-প্রবীন শিল্পীদের পরিবেশনায় রবীন্দ্র সঙ্গীত, নৃত্য ছাড়াও রবীন্দ্র বিষয়ক ছবি এঁকেছেন শিল্পীরা। মেলায় আরও ছিলো ক্ষুদ্র ও কুটিরশিল্পের বিভিন্ন প্রতিষ্ঠানের প্রায় ১৫টি স্টল।

মেলা উপস্থাপনা করেছেন অপু মাহফুজ ও মৌসুমী বড়ুয়া। পরিচালনা করেছেন আমীরুল ইসলাম ও শহীদুল আলম সাচ্চু। রাত ৭টা পর্যন্ত মেলা সরাসরি সম্প্রচার করেছে চ্যানেল আই।