বিশেষ প্রতিনিধি, মাগুরাবার্তা
আর মাত্র চারদিন পর বৃহস্পতিবার ৮ম বারের মত অনুষ্ঠিত হতে যাচ্ছে মাগুরার মহম্মদপুরের বিহারী লাল শিকদার নৌকা বাইচ প্রতিযোগিতা। ইতিমধ্যে এ নৌকা বাইচটি এ অঞ্চলের সবচেয়ে বড় সামাজিক উৎসব হিসেবে স্বীকৃতি পেয়েছে। প্রতিবছরের মত এ বছরও ৪ নভেম্বর বৃহস্পতিবার অনুষ্ঠিত হবে এ নৌকাবাইচ ও গ্রামীণ মেলা। এ উপলক্ষে মহম্মদপুরসহ এ অঞ্চলের মধুমতি নদীর দুই পাড়ে লক্ষ লক্ষ মানুষ অপেক্ষার প্রহর গুনছেন । সংগীতের তাল-লয়ে বাইচালদের ছন্দময় বৈঠার তালে নদীর জল ময়ূরপঙ্খির মতোই ঝিলমিল করে উঠবে। উল্লাসে মেতে উঠবে নদী পাড়ের লাখো দর্শক। প্রতি বছর এ বাইচে অংশ নেয় বিভিন্ন এলাকা থেকে আসা তিন থেকে চার ডজন নৌকা ও কয়েকশ বাইচাল । স্থানীয় সংসদ সদস্য ও সাবেক যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী ড. শ্রী বীরেন শিকদার এমপির পিতার বিহারী লাল শিকদারের নামে এ প্রতিযোগিতার নামকরণ করা হয়েছে বিহারী লাল শিকদার নৌকা বাইচ প্রতিযোগিতা। মহম্মদপুর উপজেলা ক্রীড়া সংস্থার আয়োজনে এ মেলাকে ঘিরে মধুমতি নদীর এলাংখালি ঘাট এলাকা ও নদীর দুই ধারের প্রায় ৫ কিলোমিটার এলাকা জুড়ে দোকান-পাট ও বাহারি পণ্যের পসরা সাজিয়ে বসে স্টল। মেলা প্রাঙ্গণে তৈরি করা হয়েছে বিশাল আকৃতির মঞ্চ। পথে পথে শোভা পেয়েছে বাহারি তোরণ। বাৎসরিক এ নৌকাবাইচ উপভোগ করতে শেখ হাসিনা সেতু সংলগ্ন মধুমতি নদীতে পার্শবর্তী যশোর, ঝিনাইদাহ, নড়াইল, ফরিদপুরসহ কয়েকটি জেলার বিভিন্ন শ্রেনির মানুষ ও এলাকার শিশু-কিশোর-কিশোরিসহ সকল বয়সী নারী-পুরুষ ও আত্মিয় স্বজন আসতে শুরু করেছে।

এ উৎসবকে ঘিরে ইতিমধ্যে ব্যাপক প্রস্তুতি নিয়েছে আয়োজকরা।এ উৎসব সুষ্ঠভাবে সম্পন্ন করতে পুলিশ, র‌্যাবসহ বিভিন্ন সরকারি আইন শৃংখলা রক্ষাকারীদের পাশাপাশি কয়েক হাজার স্বেচ্ছাসেবক নিয়োজিত থাকবে। উৎসবে বিভিন্ন রাজনৈতিক সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের পাশাপাশি জেলা ও উপজেলা প্রশাসন ব্যাপকভাবে সহযোগিতা করবে বলে আশা প্রকাশ করেছে আয়োজকরা।

এ বাইচের প্রধান পৃষ্ঠপোষক সাবেক যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী ও মাগুরা-২ আসনের সংসদ সদস্য ড. শ্রী বীরেন শিকদার জানান- নৌকা বাইচ আবহমান বাংলার সংস্কৃতির সাথে অঙ্গাঅঙ্গী ভাবে জড়িত। এজন্য নৌকা বাইচকে পৃষ্ঠপোষকতা ও এ অঞ্চলের মানুষের চিত্ত বিনোদনের জন্য ৮ বছর আগে আমি যে নৌকা বাইচ এর শুরু করেছিলাম। তা আজ এ অঞ্চলের মানুষের প্রাণের উৎসবে পরিণত হয়েছে। সকলের সহযোগিতায় এ উৎসব আমরা চালিয়ে যেতে চাই।

মাগুরা/ ৩১ অক্টোবর ২১