মহম্মদপুর প্রতিনিধি, মাগুরাবার্তা
ভ্রাম্যমান আদালতের মাধ্যমে জেলখানায় না দিয়ে শিকলবন্দী রহমানকে (২৫) মাদকাসক্তি নিরাময় কেন্দ্রের মাধ্যমে নিরাময়ের দায়িত্ব নিয়েছেন মাগুরার মহম্মদপুরের কৃতি সন্তান স্বরাষ্ট্র মন্ত্রনালয়ের অতিরিক্ত সচিব তরুন কান্তি শিকদার। আজ শনিবার রহমানের পিতা মহম্মদপুর উপজেলার ফুলবাড়িয়া গ্রামের কুদ্দুস মিয়া তার মাদকাসক্ত ছেলেকে শিকলবন্দী অবস্থায় মহম্মদপুর উপজেলা নির্বাহী অফিসার রামানন্দ পালের কাছে নিয়ে আসলে তিনি স্বরাষ্ট্র মন্ত্রনালয়ের ওই কর্মকর্তাকে ফোনে বিষয়টি অবগত করান। জবাবে জনাব শিকদার ছেলেটির নিরাময়ের জন্য খুলনার সোনাডাঙ্গায় একটি মাদকাসক্তি নিরায়ম কেন্দ্রে ভর্তির ব্যবস্থা করেন।

মহম্মদপুর উপজেলা নির্বাহী অফিসার রামানন্দ পাল জানান- মাদকাসক্ত ছেলে রহমানের অত্যাচারে অতিষ্ট হয়ে পড়েছিলেন তার পরিবার। এ অবস্থায় গত কয়েকদিন তাকে শিকলবন্দী করে রাখে পরিবার। আজ শনিবার দুপুরে রহমানকে শিকলবন্দী করে মহম্মদপুর উপজেলা নির্বাহি অফিসারের কাছে নিয়ে আসে পিতা কুদ্দুস মিয়া । ছেলেকে ভ্রাম্যমান আদালতের মাধ্যমে আইনের হাতে সোপর্দ করার অনুরোধ জানান তিনি। কিন্তু মহম্মদপুরের মানবিক উপজেলা নির্বাহী অফিসার তাকে ভ্রাম্যমান আদালতে না দিয়ে তিনি মহম্মদপুরের সন্তান সরাষ্ট্র মন্ত্রনালয়ের অতিরিক্ত সচিব তরুন কান্তি শিকদারের সাথে ফোনে কথা বলে তার রেফারেন্সে ছেলেটিকে খুলনা, সোনাডাঙ্গায় একটি মাদকাসক্তি নিরাময় কেন্দ্র ভর্তি করার ব্যবস্থা করেন। আগামিকাল রোববার তাকে সরকারি খরচে খুলনায় পাঠানো হবে।

পরিবারের সদস্যরা জানান- রহমান প্রাথমিক জীবনে মাদ্রাসায় ভর্তি হয়ে প্রায় ৩ বছর পড়াশোনা করে অভাবের তাড়নায় মাগুরায় ট্রাকে হেলপার হয়ে কাজ করা শুরু করে। কিন্তু গত বছর লকডাউনে কর্মহীন হয়ে সে তার বাড়িতে এসে বেকার জীবন যাপন করতে থাকে। এর পরে সঙ্গদোষে ড্যান্ডি আঠা ও ফেভিকল আঠার নেশায় পড়ে সম্পূর্ন নেশাগ্রস্থ হয়ে পড়ে। পরবর্তীতে সংসারে অশান্তি সৃষ্টি সহ অসামাজিক কার্যকলাপে জড়িয়ে পড়ে। যে কারণে আজ শনিবার তার বাবা মাদকাসক্ত ছেলেকে শিকল দিয়ে বেঁধে উপজেলা নির্বাহি অফিসারের কাছে নিয়ে আসেন।

জানা গেছে, জনাব তরুনকান্তি শিকদার এলাকায় মাদকের বিপক্ষে অনেক সচেতনতা বৃদ্ধি করা সহ এলাকার উন্নয়নে নানাবিধ কার্যক্রম করে যাচ্ছেন। তিনি এই ছেলেটির জন্য মাদকাসক্ত নিরাময় কেন্দ্রের পরিচালকের সাথে কথা বলে তাকে উপযুক্ত চিকিৎসার দায়িত্ব নেন। তরুন কান্তি শিকদার মহম্মদপুর উপজেলার বলরামপুর গ্রামের সম্ভ্রান্ত শিকদার পরিবারের সন্তান।

রূপক/ পংকজ/ মহম্মদপুর/ ৮ মে ২০২১