বিশেষ প্রতিনিধি, মাগুরাবার্তা
‘সম্ভাবনার শিল্প মূকাভিনয়’ এই প্রতিপাদ্য নিয়ে আগামী ২৩ মার্চ ২০১৯ পশ্চিমবঙ্গের উত্তর ২৪ পরগণার মছলন্দপুরে ইমন মাইম সেন্টার ভারত-বাংলাদেশ আন্তর্জাতিক মাইম ডিরেক্টরস্ মিট আয়োজন করতে যাচ্ছে। মূকনির্দেশকদের এই সম্মেলনে বাংলাদেশ মূকাভিনয় ফেডারেশানের সংগঠক ও শিল্পীদের আমন্ত্রন জানানো হয়েছে।
বাংলাদেশ মূকাভিনয় ফেডারেশানের সেক্রেটারী জেনারেল রিজোয়ান রাজনের নেতৃত্বে সংগঠনের সহ সভাপতি ও জাহাঙ্গিরনগর বিশ্ববিদ্যালয় এর নাট্যকলা বিভাগের প্রভাষক ড. ইস্রাফিল আহমেদ রঙ্গন, অর্থ সম্পাদক ধীমান সাহা জুয়েল, দপ্তর সম্পাদক মেজবাহ চৌধুরী, ঢাকা বিশ্ববিদ্যালয় মাইম অ্যাকশনের সিনিয়র সহসভাপতি মৌসুমী মৌ, মাগুরা মাইম থিয়েটারের সম্পাদক রূপক আইচ বাংলাদেশ থেকে  আমন্ত্রিত হয়ে এ ডিরেক্টরস মিটে অংশগ্রহন করবেন। মাইম ডিরেক্টরস্ মিট সম্পর্কে রিজোয়ান বলেন- এই আয়োজন মূকাভিনয় চর্চায় সুদূর প্রসারী প্রভাব ফেলবে। ভারতের মূকাভিনয় চর্চার দীর্ঘ অভিজ্ঞতা রয়েছে। আমাদের রয়েছে তারুণ্যের শক্তি। এ দুয়ে মিলে মূকাভিনয়ের ভিত্তিটা আরো মজবুত হবে আশা করি।
ডিরেক্টরস্ মিটের প্রতিপাদ্য ‘সম্ভাবনার শিল্প মূকাভিনয়’ এই বিষয়টি উপস্থাপন করবেন জনাব রিজোয়ান রাজন। পশ্চিমবঙ্গের শীর্ষস্থানীয় মূকনির্দেশকগণ ও দুজন নাট্যনির্দেশকসহ সর্বমোট চুয়ান্নজন শিল্পী ও নির্দেশক এই ডিরেক্টরস্ মিটে অংশগ্রহন করবেন বলে আশা করা যাচ্ছে। ডিরেক্টরস্ মিট ছাড়াও এদিন সন্ধ্যায় মছলন্দপুর ইমন মাইম সেন্টারের নিজস্ব পদাতিক মঞ্চে মূকাভিনয় প্রদর্শনী হবে। সমগ্র আয়োজনটির তত্ত্বাবধানে থাকবেন ইমন মাইম সেন্টারের দলপ্রধান ধীরাজ হাওলাদার।

মাগুরা/২০ মার্চ ১৯