স্টাফরিপোর্টার, মাগুরাবার্তাটোয়েন্টিফোর.কম
রেডিও জকি’র পাশাপাশি ইউটিউবার হিসেবে জনপ্রিয় হয়ে উঠেছেন মাগুরার শ্রীপুর উপজেলার আমতৈল গ্রামের মীর বাড়ির সন্তান মীর মাহমুদ রায়হান।

মীর রায়হান আমতৈল মাধ্যমিক বিদ্যালয় থেকে মাধ্যমিক ও শ্রীপুর ডিগ্রী কলেজ থেকে উচ্চ মাধ্যমিক পরীক্ষায় পাশ করে এ বছর একটি বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে এল এল বি (অনার্স) ৪র্থ বর্ষে ফাইনাল পরীক্ষা দিয়েছেন।

মীর রায়হান বাংলাদেশের অন্যতম জনপ্রিয় সঙ্গীতবিদ্যায়তন ছায়ানটে রবীন্দ্র সঙ্গীতের উপর প্রশিক্ষণ নিচ্ছেন।একটা সময় তিনি শ্রীপুর ডিগ্রী কলেজ রোভার স্কাউটসের সিনিয়র রোভার মেটের দায়িত্ব পালন করেছেন এবং কলেজের বিতর্ক ও সাংস্কৃতিক প্রতিযোগিতা অনুষ্ঠানেও তিনি এগিয়ে থাকতেন সবসময়। মাগুরার প্রথম  আবৃত্তির সংগঠন “কণ্ঠবীথি” এর সদস্য তিনি। এরপর তিনি শ্রীপুর উপজেলার সর্বপ্রথম আবৃত্তি সংগঠন “কন্ঠ-কানন” এর প্রতিষ্ঠাতা সদস্য। বর্তমানে “মাগুরা ইউটিউব ফ্যামিলি” এর প্রতিষ্ঠাতা সভাপতি। এছাড়াও মীর রায়হান শ্রীপুর এবং মাগুরার বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের সাথে সম্পৃক্ত। এবং তার ভালবাসার রাজনৈতিক ছাত্র সংগঠন, বাংলাদেশ ছাত্রলীগ,শ্রীপুর উপজেলা শাখার সহ-সভাপতি হিসেবে দায়িত্ব পালন করছেন। কিন্ত তিনি নিজেকে সবসময় বাংলাদেশ ছাত্রলীগের একজন সাধারণ কর্মী বলে পরিচয় দিতেই সাচ্ছন্দবোধ করেন। তার পিতাঃ মীর মোশাররফ হোসেন, শ্রীপুরের কয়েকটি সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ছিলেন। বর্তমানে তিনি অবসরে আছেন। মাতাঃ মোছাঃ আলমতাজ বেগম(মীনা),গৃহিণী। মীর রায়হান এর আগে বিভিন্ন সময়ে ৯০.৮ এফ.এম.(এশিয়ান রেডিও) তে সিনিয়র আর.জে. হিসেবে জনপ্রিয় কিছু অনুষ্ঠান পরিচালনা করেছেন। তিনি বাংলা ভিশন টেলিভিশনে বিভিন্ন বিশেষজ্ঞ ও সম্মানিত ,গণ্যমান্য ব্যাক্তিদের সাথে সরকার, নির্বাচন কমিশন ও সম-সাময়িক রাজনীতি নিয়ে অনুষ্ঠানেও অংশগ্রহন করেন। বাংলাদেশের অন্যতম ডিজিটাল অনলাইন রেডিও- “রেডিওপ্লাবন.কম” এর চেয়ারম্যানের দায়িত্ব পালন করছেন। এখন জনপ্রিয় ইউটিউব চ্যানেল এম.এস. টিভি নিয়ে কাজ করছেন। এম.এস টিভি এর বর্তমান সাবস্ক্রাইবার এক মিলিয়নের অধিক যা কিনা ইউটিউবার সালমান মুক্তাদির এর চ্যানেল এর থেকে এগিয়ে আছে। এম.এস. টিভি বেশিরভাগ ক্ষেত্রে তথ্য-উপাত্ত, শিক্ষা,স্বাস্থ্য, বিজ্ঞান-সম্মত এবং অজানা সব রহস্য নিয়ে ভিডিও বানিয়ে থাকে। তাদের প্রতিটা ভিডিও এর উদ্যেশ্য বাঙ্গালীদের জ্ঞান ভান্ডারে নতুন কিছু তথ্য যুক্ত করা, শিক্ষার্থীদের পড়ালেখাকে আরো সহজ করা, এবং সুস্থ্য,সুন্দর হাসি-খুশি থাকার জন্য বিভিন্ন পরামর্শ দেওয়া। এম.এস. টিভি এর বেশির ভাগ জনপ্রিয় ভিডিওতে কন্ঠ দিয়েছেন মীর রায়হান। ইউটিউব ভিডিওর সেই শুদ্ধ বাংলা উচ্চারণ আর তার মধুর কন্ঠে মুগ্ধ হয়েছে এপার বাংলা ওপার বাংলার লাখো কোটি দর্শক-শ্রোতা। আর.জে. মীর রায়হান মাগুরাবার্তাকে বলেন বর্তমান তিনি ইউটিউবে এই অবস্থানে এসেছেন কাছের কিছু মানুষের জন্যে, তার মধ্যে সাব্বির বাপ্পি অন্যতম।তার জন্যে বিশেষ ভাবে কৃতজ্ঞতা জানাই কারণ তার নিরলস পরিশ্রম ও সহযোগিতা ছিলো অনেক। এর আগেও আমি আর সাব্বির মিলে বেঙ্গলীবাবু নামক একটা চ্যানেল খুলেছিলাম কিন্তু সেটা বন্ধ হয়ে যায়, এরপর আমরা আবার এম.এস. টিভি নিয়ে কাজ করা শুরু করলাম আমি আর সাব্বির বাপ্পি সফলতাও পেলাম সবার দোয়া ও ভালোবাসায়। আমার ইচ্ছে আছে নতুন ভাবে আরো ইউটিউব চ্যানেল খোলার যা আপনারা হয়তো পরে জানতে পারবেন। গান,কবিতা,ভ্লগ,ফানি ভিডিও,শর্টফিল্ম, করার পরিকল্পনা আছে। এবং অনলাইন আর এফ এম রেডিওতে আগের থেকে আরো ভালো মানের প্রোগ্রাম নামানোর পরিকল্পনা করছেন। তিনি এশিয়ান রেডিওতে শ্রোতা বন্ধুদের কাছে ও ইউটিউবের ভিউয়ারসদের কাছে আর.জে. মীর রায়হান নামেই পরিচিত। বাংলাদেশের জনপ্রিয় কথা বন্ধু ও ইউটিউবার আরজে মীর রায়হানের জন্য মাগুরাবার্তার পক্ষ থেকে রইলো শুভ কামনা।

তাসিন/মাগুরা/২৪ জুলাই ১৮