joj-mc-696x228

ডেস্ক রিপোর্ট:

‘অবসরে গিয়ে রায় লেখা আইন পরিপন্থী’ প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার এই মন্তব্যের পর দেশজুড়ে পক্ষে-বিপক্ষে চলছে তুমুল আলোচনা। এই বিতর্কের রেশ চলাকালেই তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে পৃথিবীর সেরা ১০ রাষ্ট্রপ্রধানের মধ্যে একজন হিসেবে আখ্যায়িত করলেন।

সিলেটের মদন মোহন কলেজের ৭৫ বছর পূর্তি উপলক্ষে শুক্রবার দুপুরে আয়োজিত কীর্তিমান শিক্ষক ও শিক্ষার্থীদের সম্মাননা প্রদান অনুষ্ঠানে তিনি এ মন্তব্য করেন।

সুরেন্দ্র কুমার সিনহা বলেন, শেখ হাসিনাকে সিঙ্গাপুর ও মালয়েশিয়া তৈরির রাষ্ট্রনায়কদের সঙ্গে তুলনা করা হয়। বর্তমান পৃথিবীর সেরা ১০ রাষ্ট্রনায়কের মধ্যে তিনি একজন।

প্রধান বিচারপতি বলেন, প্রধানমন্ত্রীর নেতৃত্বে জ্ঞান-বিজ্ঞান, প্রযুক্তি ও অর্থনীতির ক্ষেত্রে বাংলাদেশ ঈর্ষণীয় সাফল্যের দিকে এগিয়ে যাচ্ছে। তার কারণ প্রধানমন্ত্রী শেখ হাসিনার বলিষ্ঠ নেতৃত্ব, প্রযুক্তি ও জ্ঞাননির্ভর পরিকল্পনা এবং অর্থনৈতিক উন্নয়নের অদম্য ইচ্ছা। আরো ২০ বা ৩০ বছর পর উন্নত দেশের কাতারে চলে যাবে বাংলাদেশ।’

এই সফলতাকে সুদৃঢ় করতে তিনি সবাইকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান। প্রধানমন্ত্রী মদন মোহন কলেজকে সরকারিকরণের ঘোষণা দেয়ায় কৃতজ্ঞতাও জানান প্রধান বিচারপতি।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেন বিচারপতি খিজির আহমদ, জাতীয় সংসদের হুইপ মো. শাহাব উদ্দিন। এতে সভাপতিত্ব করেন মদন মোহন কলেজের অধ্যক্ষ ড. আবুল ফতেহ ফাত্তাহ।

অবসরের পর বিচারপতিদের রায় লেখা নিয়ে প্রধান বিচারপতির মন্তব্য নিয়ে সম্প্রতি দেশ জুড়ে তর্ক বিতর্ক চললেও অনুষ্ঠানে এ প্রসঙ্গে কোনো মন্তব্য করেননি প্রধান বিচারপতি।

প্রসঙ্গত, গত মঙ্গলবার দায়িত্ব গ্রহণের একবছর পূর্তিতে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার বলেছেন, রায় লিখতে কোনো কোনো বিচারপতি অস্বাভাবিক বিলম্ব করেন। আবার কেউ কেউ অবসর গ্রহণের দীর্ঘদিন পরও রায় লেখা অব্যাহত রাখেন। রায় লেখার ক্ষেত্রে বিচারপতিদের এ ধরনের প্রবণতা আইন ও সংবিধানপরিপন্থী।