রূপক আইচ, মাগুরাবার্তাটোয়েন্টিফোর.কম

মাগুরা শহরের পাশ থেকে বহমান নবগঙ্গা নদী বাঁচাতে ১১দফা দাবীতে জেলা প্রশাসনের সাথে সভা করেছেন সামাজিক সংগঠন জাগো মাগুরার  নেতৃবৃন্দ ।

আজ রবিবার জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এ সভায় প্রধান অতিথি ছিলেন মাগুরার জেলা প্রশাসক মুহ. মাহবুবর রহমান। সভায় জাগো মাগুরার পক্ষ থেকে ১২দফা দাবী তুলে ধরা হয়।

এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) কালা চাঁদ সিংহ, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মাহবুবর রহমান, সদর উপজেলা নির্বাহী অফিসার ইয়ারুল ইসলামসহ জেলা ও উপজেলা প্রশাসনের উচ্চ পদস্থ কর্মকর্তাবৃন্দ।

সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সংগঠনের সভাপতি দুধমল্লিক মাধ্যমিক বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষক আমিরুল ইসলাম নিলু, অন্যতম  সদস্য সরকারি কলেজের সহযোগী অধ্যাপক আবু সাঈদ মোল্যা, প্রভাষক খান শফিউল্লাহ, নান্দুয়ালী ডিইউ হাই স্কুলের প্রধান শিক্ষক এটিএম আনিসুর রহমান, সাধারণ সম্পাদক ক্রীড়া সংগঠক বারিক আনজাম বার্কি, সদস্য এ্যাডভোকেট কাজী মিনহাজ, সাংবাদিক রূপক আইচসহ অন্যরা।

সভায় জাগো মাগুরার পক্ষ থেকে ১২টি প্রস্তাবনা তুলে ধরা হয়। প্রস্তাবনাগুলি হলো-

  1. নবগঙ্গা নদীর সীমানা নির্ধারণ।

  2. নবগঙ্গা নদীর তীরবর্তী অংশে অবৈধ স্থাপনা উচ্ছেদ।

  3. নদীর নব্যতা ফিরিয়ে আনতে দ্রুত ড্রেজিং এর ব্যবস্থা করা ।

  4. শহরের বাড়ি ঘর, হাটবাজারের বর্জ্য, বিভিন্ন শ্মশানের বর্জ নদীতে না ফেলার জন্য সচেতনতামূলক প্রচারণা।

  5. নদীর পাড়ে ওয়াকওয়ে নির্মাণ করে জনগণের চলাচলের উপযোগী পরিবেশ তৈরী করা।

  6. নদীর দুই পাড়ে প্রাকৃতিক সৌন্দর্য বৃদ্ধি করা।

  7. নদী কেন্দ্রীক একটি পার্ক স্থাপন।

  8. নদীর পাড়ে স্থাপনা তৈরীর সময় পৌরসভার কেঠোর নজরদারী।

  9. নবগঙ্গা নদীকে কেন্দ্র করে একটি বার্ষিক উৎসবের আয়োজন করা।

  10. পৌরসভার ড্রেনের পানি নবগঙ্গা নদীতে না ফেলতে পৌরসভাকে অনুরোধ করা। ও

  11.  বাড়ি ঘরের স্যুয়ারেজ লাইন পৌরসভার ড্রেনের সাথে না দিতে অনুরোধ জানানো।

এ সকল দাবীর পক্ষে যে কোন পদক্ষেপের সাথে জেলা প্রশাসনের পক্ষ থেকে জাগো মাগুরার সাথে থাকার আশাবাদ ব্যক্ত করেছেন মাগুরার জেলা প্রশাসক মুহ. মাহবুবর রহমান।

সভা থেকে অচিরে জাগো মাগুরার পক্ষ থেকে নদীর পাড়ে সচেতনতামূলক প্রচারণা চালানো এবং প্রশাসনের পক্ষ থেকে দ্রুত নদীর সীমানা নির্ধারণের সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

মাগুরা জেলার সার্বিক উন্নয়নে সামাজিক আন্দোলন গড়ে তুলতে সম্প্রতি  ‘জাগো মাগুরা’ নামে এ সংগঠনটি বিভিন্ন  ইস্যু ভিত্তিক আন্দোলন শুরু করেছে।  এরই অংশ হিসেবে নবগঙ্গা নদীকে বাঁচাতে মানববন্ধনসহ বিভিন্ন উদ্যোগ গ্রহণ করে সংগঠনটি । যে দাবীগুলির সাথে একমত পোষন করে জেলা প্রশাসন সংগঠনের নেতাদের এ সভায় আহবান করেন।   

aa
জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে জাগো মাগুরার পক্ষে দাবী তুলে ধরেন সহযোগি অধ্যাপক মোল্যা আবু সাঈদ -মাগুরাবার্তাটোয়েন্টিফোর.কম