Main Menu

মাগুরায় শ্রমজীবি মানুষকে ত্রাণ বিতরণের দাবীতে বাসদের স্মারকলিপি

177883461_1620424218151792_924248409343207304_n

বিশেষ প্রতিনিধি, মাগুরাবার্তা
মাগুরায় বাংলাদেশের সমাজতান্তিক দল বাসদের পক্ষ থেকে শ্রমজীবি মানুষের মাঝে ত্রাণ বিতরণের দাবীতে জেলা প্রশাসকের কাছে স্মারকলিপি ও শ্রমজীবি মানুষের তালিকা প্রদান করা হয়েছে । বাসদের কেন্দ্রীয় পাঠচক্র ফোরামের সদস্য ইঞ্জিনিয়ার শম্পা বসুর নেতৃত্বে একটি টিম আজ মঙ্গলবার (২৭ এপ্রিল) লিখিত আবেদনে এ দাবী জানান।
লিখিত আবেদনে সারাদেশে করোনা মহামারির দ্বিতীয় ঢেউ চলছে। প্রথম ঢেউয়ের তুলনায় দ্বিতীয় ঢেউয়ে মৃত্যু ও আক্রান্তের সংখ্যা অনেক বেশি । এ পরিস্থিতিতে গত ১৪ এপ্রিল থেকে ২৮ এপ্রিল ২০২১ সারাদেশে সর্বাত্মক লকডাউন ঘোষণা করা হয়েছে। মাগুরা জেলা বাংলাদেশের ৫টি দরিদ্র জেলার মধ্যে অন্যতম। এখানে মোট জনসংখ্যার অর্ধেকের বেশি মানুষ দারিদ্র্যসীমার নিচে বসবাস করেন। করোনা সংক্রমণের আশংকায় ঘোষিত লকডাউনে দরিদ্র শ্রমজীবী মানুষ আরও বেশি সংকটে পড়েছে । মাগুরায় বড় কোন শিল্প কলকারখানা নেই বলে এখানে প্রায় শতভাগ শ্রমজীবী মানুষ অপ্রাতিষ্ঠানিক খাতে কাজ করে। করোনার প্রথম ধাক্কায় কারণে দেশের প্রায় ৯৫ ভাগ শ্রমজীবী মানুষের আয় কমে গেছে। আবার রমজানকে কেন্দ্র এসময় চাল ডাল তেলসহ
নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম অনেক বেড়ে গেছে। এ অবস্থায় লকডাউনে কর্মহীন শ্রমজীবী মানুষ ভীষণ আর্থিক সংকটে পড়েছে। এদের তেমন কোন সঞ্চয়ও নেই যা দিয়ে তারা এই সংকট মোকাবিলা করতে পারবে । এদের মধ্যে অনেকেই বৃদ্ধা মায়ের ওষুধ কিনে দিতে পারছেন না, শিশু সন্তানকে প্রয়োজনীয় খাবারটুকু জোগাড় করে দিতে পারছেন না । এ পরিস্থিতিতে আমরা লকডাউনে মাগুরা জেলার শ্রমজীবী মানুষ যারা কর্মহীন হয়ে পড়েছেন তাদের একটি সংক্ষিপ্ত তালিকা করেছি । করোনায় ক্ষতিগ্রস্ত দরিদ্র মানুষদের সহযোগিতা জন্য জেলা প্রশাসকের তহবিলে ইতিমধ্যে রাষ্ট্রীয়ভাবে বরাদ্দ করা হয়েছে । সেই বরাদ্দ থেকে তালিকাভুক্ত এই শ্রমজীবী মানুষদের সহযোগিতা করা হবে বলে আমরা প্রত্যাশা করি ।






Comments are Closed