তাছিন জামান, স্টাফ রিপোর্টার, মাগুরাবার্তা
মাগুরা সরকারি উচ্চ বিদ্যালয় চত্বরের শহীদ মিনারের বেদীতে জুতা পায়ে উঠে আনন্দ বিনোদনের ছবি ফেসবুকে ভাইরাল হয়েছে। ইতিমধ্যে এ ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ শুরু হয়েছে। বাংলা নববর্ষ উদযাপন করতে গিয়ে সুপ্রভাত বাংলাদেশ নামে একটি স্থানীয় সংগঠনের কিছু সদস্য এ ঘটনা ঘটায়।
জানা গেছে, ওইদিন সকালে স্কুল চত্বর থেকে শহরে র‌্যালী বের করে সংগঠনটির একটি অংশ। এর পরপরই তারা স্কুলের ভেতরে একটি কক্ষে খাওয়া দাওয়া করে। পরে তারা স্কুল চত্বরে শহীদ মিনারেএর বেদীতে জুতা পায়ে আনন্দ বিনোদনে মেতে ওঠে। ভাইরাল হওয়া ছবিতে দেখা যায়  শহীদ মিনার চত্বরে জুতা পায়ে শহরের ঠিকাদার আলমগীর কবির ও তৈরী পোষাক ব্যবসায়ী খন্দকার নুরুজ্জামান আনন্দ বিনোদন করে ছবি তুলছেন। এ ছবি  Monju Islam নামে এক ব্যক্তি তার ফেসবুক পেজে পোষ্ট করেন। এ ছবিগুলি আবার টিভিএস মোটরসাইকেলের মাগুরা জেলা পরিবেশক আলমগীর হোসেন এর  Alamgir Motors Magura সহ বেশ কয়েকটি আইডি থেকে তাদের ওয়ালে শেয়ার করেন। এদিকে বিশেষ জাতীয় দিবসে শহীদ মিনারের এমন অবমাননায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া ও আইনানুগ ব্যবস্থা নেয়ার দাবী  জানিয়েছেন একাধিক ব্যক্তি ও প্রতিষ্ঠান।
মাগুরা জেলা ছাত্রলীগের সভাপতি মীর মেহেদী হাসান ও সাধারণ সম্পাদক আলী হোসেন মুক্তা জানান- শহীদ মিনার আমাদের জাতীয় চেতনার গুরুত্বপূর্ণ একটি অনুষঙ্গ। শুধুমাত্র একুশে ফেব্রুয়ারীতে আমরা শহীদ মিনারকে শ্রদ্ধা জানাবো অন্যান্য দিনে শহীদ মিনারের অবমাননা করবো এটি কখনোই কাম্য হতে পারে না। যে কোন দায়িত্বশীল আচরনের মানুষ এ কাজ ঘটাতে পারে না। এই ছবি যারা শেয়ার করে ফেসবুকের মাধ্যমে ভাইরাল করে তাদেরও দায়িত্বশীল হওয়া উচিত ছিল। এমন ন্যাক্কারজনক ঘটনা যারা ঘটিয়েছে তাদের দৃষ্টান্তমূলক শাস্তি হওয়া জরুরী।
জাতীয় রবীন্দ্রসংগীত সম্মেলন পরিষদ মাগুরা জেলা শাখার সাধারণ সম্পাদক এ্যাড. মোখলেছুর রহমান জানান- বাঙ্গালী নববর্ষ আমাদের জাতীয় ঐক্যের একটি অনন্য অনুষঙ্গ। কিন্তু এ দিনটি পালন করতে গিয়ে জাতীর স্বাধীনতা সার্বভৌমত্ব ও মুক্তিযুদ্ধের চেতনার উৎস শহীদ মিনারকে অবমাননা করা খুবই গর্হিত অপরাধ হয়েছে। আমরা অবশ্যই এ ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাই।
এ বিষয়ে জানতে চাইলে ছবিতে থাকা ঠিকাদার আলমগীর কবির  ও ব্যবসায়ী খন্দকার নুরুজ্জামান জানান- আনন্দ প্রকাশ করতে গিয়ে মনের অজান্তে এ ঘটনা ঘটে গেছে।
মাগুরা সরকারি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক জাহাঙ্গীর হোসেন জানান-  স্কুল কর্তৃপক্ষের অবর্তমানে এ ধরনের শহীদ মিনার অবমাননার ঘটনা ভাল হয়নি। বিষয়টি এর আগে আমার নজরে আসেনি। এ ব্যাপারে আমি ব্যবস্থা নিব।

মাগুরা /১৫ এপ্রিল ১৯