বিশেষ প্রতিনিধি, মাগুরাবার্তাটোয়েন্টিফোর.কম
মাগুরার শ্রীপুর উপজেলার গোয়ালদাহ বাজারে সার্কাসের অনুমতির জন্য দরখস্ত দিয়ে বইমেলা করার পরামর্শ পেল বাজার কমিটি। এ ঘটনায় এলাকায় চাঞ্চল্য সৃষ্টি হয়েছে।

জানা গেছে কিছুদিন আগে ওই বাজারের পাশে সার্কাস ও আনন্দ মেলার জন্য অনুমতি চেয়ে জেলা প্রশাসনের কাছে একটি দরখাস্ত দেয় বাজার কামিটির সভাপতি মো: শামীম রেজা। দরখাস্তটি বিচার বিবেচনা করে জেলা প্রশাসনের পক্ষ থেকে অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মো. আজমুল হক ওই স্থানে সার্কাস ও মেলা অনুষ্ঠিত হলে এলাকার স্কুল, মাদ্রাস ও কলেজে পড়ুয়া ছাত্র-ছাত্রীদের লেখাপড়া বিঘ্নিত হবে বলে লিখিত পত্রে মতামত দেন। ওই চিঠিতে তিনি উল্লেখ করেন এখানে সার্কাস হলে শিক্ষার পরিবেশ বিঘ্নিত হওয়ার পাশাপাশি চুরি বৃদ্ধি পাবে। এমনকি আইন শৃংখলাও অবনতি হতে পারে। যা রূপকল্প ২০২১ এর সাথে সামঞ্জস্যহীন। এ অবস্থায় ওই এলাকায় একটি বই মেলা বা স্থানীয় পর্যায়ে উদ্ভাবনী উদ্যোগের উপর প্রদর্শনী করার পরামর্শ দেয়া হয়। সার্কাসের বদলে বইমেলার এ সিদ্ধান্তের কথা জানতে পেরে ওই এলাকায় চাঞ্চল্য সৃষ্টি হয়েছে।
এ ব্যাপারে ওই বাজারের ব্যবসায়ী মমিনুল ইসলাম, বাবু মিয়াসহ একাধিক ব্যক্তি জানান- ইতিপূর্বে কয়েকবার এ বাজারের পাশে সার্কাস ও মেলার নামে জুয়ার মহোৎসব চলেছে। রাজবাড়ি-মাগুরা জেলার সীমান্তবর্তী এলাকা হওয়ায় মেলাকে ঘিরে চুরি, ডাকাতি, ছিনতাইয়ের মত ঘটনাও প্রচুর ঘটেছে। প্রশাসন যে বিষয়টি বুঝতে পেরে সার্কাস ও মেলার অনুমতি দেননি এতে আমরা খুবই খুশি। উপরন্তু তারা বইমেলা করার পরামর্শ দিয়েছেন জেনে খুবই ভাল লাগলো। এ এলাকায়  কোনদিন বই মেলা হয়নি। বই মেলা হলে স্থানীয় ছাত্রছাত্রীরা উপকৃত হবেন। তবে এতে যে মেলার জন্য উৎসাহিত ব্যক্তিরা ক্ষুব্ধ হবেন তা বলার অপেক্ষাই রাখে না।

রূপক আইচ/ মাগুরা /৩০ আগস্ট ১৭