বিশেষ প্রতিনিধি, মাগুরাবার্তা২৪.কম
পদ্মা সেতু প্রকল্পে দুর্নীতির ষড়যন্ত্রের প্রমাণ পায়নি কানাডার আদালত। তাই কানাডিয়ান প্রকৌশল প্রতিষ্ঠান এসএনসি-লাভালিনের সাবেক তিন কর্মকর্তাকে অভিযোগ থেকে মুক্তি দেওয়া হয়েছে।
কানাডার আদালতের ঘোষিত এই রায়ের ফলে এসএনসি-লাভালিনের সাবেক ভাইস প্রেসিডেন্ট কেভিন ওয়ালেস, প্রতিষ্ঠানটির আন্তর্জাতিক প্রকল্প বিভাগের সাবেক ভাইস প্রেসিডেন্ট রমেশ শাহ ও বাংলাদেশি বংশোদ্ভূত কানাডীয় ব্যবসায়ী জুলফিকার আলী ভূঁইয়া পদ্মা সেতু প্রকল্পে দুর্নীতির ষড়যন্ত্রের মামলা থেকে অব্যাহতি পেলেন। অভিযুক্ত তিনজনই বাংলাদেশে কাজ পেতে এ দেশের কর্মকর্তাদের ঘুষ দেওয়ার অভিযোগ প্রথম থেকে অস্বীকার করে আসছিলেন।
শুনানির সময় টেলিফোনে আড়ি পেতে পাওয়া যেসব প্রমাণ দাখিল করা হয়েছিল, আদালত সেগুলো নাকচ করে দেন । সেই সঙ্গে রয়্যাল কানাডিয়ান মাউন্টেড পুলিশের তদন্ত কার্যক্রমের সমালোচনাও করা হয়।
রায়ের আদেশে বিচারক লেখেন, অভিযুক্ত ব্যক্তিদের বিরুদ্ধে যে তথ্য উপস্থাপন করা হয়েছিল, ‘তা জল্পনা, গুজব আর জনশ্রুতি ছাড়া কিছুই না’।
পদ্মা সেতু প্রকল্পে দুর্নীতির ষড়যন্ত্রের অভিযোগ তুলে বিশ্বব্যাংক ঋণ বাতিল করেছিল। পরবর্তীতে ফেরত এলেও সরকারের সঙ্গে মনোমলিন্যের জেরে বিশ্বব্যাংক কে বাদ দিয়েই সরকার নিজস্ব অর্থায়নে পদ্মা সেতুর কাজ শুরু করে ইতিমধ্যে যার ৪০ শতাংশ কাজ শেষ হয়েছে বলে সরকারের পক্ষ থেকে দাবি করা হচ্ছে।

রূপক আইচ/মাসুদ/মাগুরা/১১ ফেব্রুয়ারী, ১৭