শাহিনুর আহমেদ, মাগুরাবার্তাটোয়েন্টিফোর.কম
প্রকৃতি ও পরিবেশ সংরক্ষণে গুরুত্বপূর্ণ অবদান রাখার জন্য পরিবেশ ও প্রকৃতি প্রেমিক ইশতিয়াক উদ্দিন আহমদকে প্রকৃতি ও জীবন ফাউন্ডেশন-চ্যানেল আই ‘প্রকৃতি সংরক্ষণ পদক-২০১৬’ প্রদান করা হয়েছে।

রাজধানীর তেজগাঁওয়ের চ্যানেল আই প্রাঙ্গণে শনিবার রাতে এক জমকালো আয়োজনের মধ্য দিয়ে তার হাতে পদক তুলে দেওয়া হয়। পদক তুলে দেন অনুষ্ঠানের প্রধান অতিথি পরিবেশ ও বনমন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু।
এ সময় বাংলাদেশ ও প্রকৃতি রক্ষায় সবাইকে একসঙ্গে কাজ করার আহ্বান জানান তিনি। এজন্য গণসচেতনতার বাড়ানোর ওপর জোর দেন তিনি। ক্ষমতার সাথে মমতা মিলিয়ে প্রকৃতিকে ভালবাসার আহ্বান জানান প্রকৃতি ও জীবন ফাউন্ডেশনের চেয়ারম্যান মুকিত মজুমদার বাবু। এ সময় উপস্থিত ছিলেন সংস্কৃতি সচিব বেগম আক্তারী মমতাজ, চ্যানেল আইয়ের ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর প্রমুখ।m-2

অনুষ্ঠানে ইনসেপ্টা ফার্মাসিউটিক্যাল লিমিটেডের পক্ষে ভাইস চেয়ারম্যান জহির উদ্দিন মাহমুদ পুরস্কারের এক লাখ টাকার চেক তুলে দেন। সারাজীবন বিনামূল্যে চিকিৎসার সনদ তুলে দেন জাপান-বাংলাদেশ ফ্রেন্ডশিপ হাসপাতালের সিইও ডা. সামিউল হাসান। অনুষ্ঠানে ইশতিয়াক উদ্দিন আহমদের জীবন ও কর্ম নিয়ে প্রদর্শিত হয় দুটি তথ্যচিত্র। এছাড়াও দেখানো প্রকৃতি ও জীবন ফাউন্ডেশনের বিভিন্ন কর্মকাণ্ডের ওপর নির্মিত তথ্যচিত্র। m-3অনুষ্ঠানস্থল প্রকৃতির নানা রঙ্গে সাজানো হয়। এতে মুকিত মজুমদার বাবুর লেখা ‘সবুজ আমার ভালোবাসা’ গ্রন্থ এবং প্রকৃতি ও জীবন ফাউন্ডেশনের ডিভিডির মোড়ক উন্মোচন করা হয়। কেক কেটে উদযাপন করা হয় প্রকৃতি ও জীবন ফাউন্ডেশনের ৭ম বর্ষ পূর্তি। অনুষ্ঠানে সংগীত পরিবেশন করেন, আব্দুল আলীমের কন্যা নুরজাহান আলীম, ফেরদৌস ওয়াহিদ ও বাপ্পা মজুমদার।
পদকপ্রাপ্ত ইশতিয়াক উদ্দিন আহমদ বন বিভাগের গুরুত্বপূর্ণ পদে থেকে প্রাকৃতিক বনের পাশাপাশি সৃজিত বন ব্যবস্থাপনা নিয়ে প্রায় তিন দশক ধরে কাজ করছেন। এ সময় তিনি দেশের বন ও বনজ প্রতিবেশব্যবস্থার উন্নয়ন, জীববৈচিত্র্য সংরক্ষণ, প্রাকৃতিক সম্পদের সুষ্ঠু ও টেকসই ব্যবহার নিয়ে সক্রিয় ভূমিকা পালন করছেন।
দেশের প্রত্যন্ত এলাকা থেকে নানা ঝুকি নিয়ে মুকিত মজুমদার বাবুর নেতৃত্বে প্রকৃতি, পরিবেশ ও বন্যপ্রাণী সংরক্ষণে সব মহলে সচেতনতা ছড়িয়ে দেয়ার কাজ করছে প্রকৃতি ও জীবন ফাউন্ডেশন। প্রকৃতি সংরক্ষণের অভিপ্রায়ে এ সংগঠনটি প্রতিষ্ঠিত হয় ২০০৯ সালে। ২০১০ সালের ১ আগস্ট চ্যানেল আইয়ে শুরু হয় নতুন মাত্রার গবেষণা, তথ্যবহুল, সচেতনতা ও শিক্ষামূলক ধারাবাহিক প্রামাণ্য অনুষ্ঠান ‘প্রকৃতি ও জীবন’। ইতোমধ্যেই অনুষ্ঠানটি দেশ-বিদেশে দর্শকনন্দিত হয়েছে। এ ছাড়াও সচেতনতা বাড়াতে প্রকৃতি সংরক্ষণে বিভিন্ন কর্মকাণ্ড পরিচালিত হচ্ছে ফাউন্ডেশন থেকে। পাশাপাশি একজন পরিবেশপ্রেমীকে প্রতিবছর দেওয়া হচ্ছে প্রকৃতি সংরক্ষণ পদক। এর আগে প্রথমবারে মতো প্রকৃতি ও জীবন ফাউন্ডেশন-চ্যানেল আই ‘প্রকৃতি সংরক্ষণ পদক-২০১১’ তুলে দেয়া হয় নিসর্গী দ্বিজেন শর্মার হাতে। এরপর ২০১২ সালে এ পদক পান বন্যপ্রাণী বিশেষজ্ঞ ড. রেজা খান। ২০১৩ সালে এ পদক পান পাখিপ্রেমিক ইনাম আল হক। পানিসম্পদ গবেষণা ও ব্যবস্থাপনায় বিশেষ অবদানের জন্য ২০১৪ সালে এ পদক পান ড. আইনুন নিশাত। বন্যপ্রাণী সংরক্ষণে গুরুত্বপূর্ণ গত বছর এ পদক পান দেশের প্রথম মহিলা বন্যপ্রাণিবিদ অধ্যাপক ড. নূর জাহান সরকার।

রূপক আইচ/মাগুরা/ ১৮ ডিসেম্বর১৬